যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের জন্য বৃহত্তর ইউরোপীয় ঐক্য অপরিহার্য বলে মন্তব্য করেছেন। তিনি ইউরোপের দেশগুলোর মধ্যে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন।

বিবিসি জানায়, জার্মানিতে এক বক্তব্যে ওবামা ইউরোপকে নিজেদের প্রতিরক্ষা নিয়ে তুষ্ট থাকার জন্য দোষারোপ করেন এবং ন্যাটো মিত্র দেশগুলোকে আন্তর্জাতিক নিরাপত্তার জন্য আরো বেশি ব্যয় করার আহ্বান জানান।

ইউরোপের দেশগুলোতে বর্তমানে যে বিভক্তি দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নকে তার উর্ধ্বে ওঠারও আহ্বান জানিয়ে ওবামা জানান, এ বিভক্তি ইউরোপ মহাদেশকে দুর্বল করে ফেলছে।

বিশ্বের বর্তমান শরণার্থী সঙ্কট এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ নিয়ে জুনে যুক্তরাজ্যে অনুষ্ঠেয় গণভোট ইউরোপের ঐক্যকে প্রশ্নের মুখে ফেলেছে। ওবামা ইইউ দেশগুলোকে শরণার্থীদের বোঝা ভাগ করে নেওয়ার আহ্বান জানান।

তিনি জানান, বিশ্বের দেশগুলো যে নিরাপত্তা হুমকির মুখে রয়েছে তাতে ‘শক্তিশালীভাবে একতাবদ্ধ’ একটি ইউরোপ সবার জন্যই প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের জন্যও এটি প্রয়োজন উল্লেখ করে ওবামা জানান, ‘ইউরোপের নিরাপত্তা এবং সমৃদ্ধি থেকে আমাদের নিরাপত্তা ও সমৃদ্ধিকে আলাদা করে দেখা সম্ভব নয়।’

তিনি আরো জানান, ‘শক্তিশালী ঐক্যের একটি ইউরোপ গোটা বিশ্বের জন্যই প্রয়োজন। কারণ, আন্তর্জাতিক পথ পরিক্রমায় অখণ্ড ইউরোপের গুরুত্ব আছে।’

আধুনিক যুগের ইতিহাসে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নকে সবচেয়ে বড় অর্জনগুলোর অন্যতম বলে বর্ণনা করেছেন ওবামা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here