গরমে জীবন অসহ্যকর হয়ে উঠেছে। বাড়ির বাইরে কড়া রোদ, আবার ঘরেও গরমের কারণে স্বস্তি নেই। প্রচণ্ড গরমে ঘুমও হয় না ঠিকমতো। চোখেমুখে সারাক্ষণ ক্লান্তিভাব। চোখে দেখা দেয় নানা সমস্যা, ফোলাভাব। তাই গরমে বিশেষ যত্ন প্রয়োজন চোখেরও।

ঠান্ডা পানি : গরম থেকে বাঁচতে মুখে বার বার পানি দেওয়া হয় ঠিকই। কিন্তু বাদ দেবেন না চোখ দুটিকেও। চোখে ঠান্ডা পানির ঝাপটা খুব দরকার। তাতে চোখ ভালো থাকবে। এই গরমে চোখে সংক্রমণের হাত থেকেও রেহাই পাবেন।

ডিমের সাদা অংশ : চোখের ফোলা ও ক্লান্তিভাব দূর করতে ডিমের সাদা অংশ ভালো কাজ দিতে পারে। ডিমের সাদা অংশ নিয়ে চোখের উপরে প্যাক হিসাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ চোখ বন্ধ করে থাকুন। তারপর জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। কয়েকদিন এর ব্যবহারে দেখবেন চোখের উপরের অংশে টানটানভাব এসেছে। একই সঙ্গে চোখের ফোলাভাবও দূর হয়ে গেছে।

টি-ব্যাগ : গ্রিন টি চোখের জন্য ভালো। ঠান্ডা পানির টি-ব্যাগ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। প্রয়োজনে ফ্রিজের ঠান্ডা পানি নিতে পারেন। চোখের উপর ভেজা টি-ব্যাগটি আধঘণ্টা রেখে অপেক্ষা করুন। দেখবেন, সব ক্লান্তি কেমন নিমেষে দূর হয়ে যায়।

দুধ : সামান্য কাঁচা দুধ নিন। তুলোয় করে চোখের উপরে লাগিয়ে নিন। চোখের উপর দুধ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে তুলো দিয়ে পরিষ্কার করে নিন। দিনে দু’বার এই পদ্ধতির ব্যবহারে ভালো ফল দেখতে পাবেন।

আলু : আলুর খোসা ছাড়িয়ে পাতলা স্লাইস করে নিন। আলুর স্লাইসগুলি চোখের উপর কিছুক্ষণ রেখে বিশ্রাম করুন। তা শরীরের তাপ শুষে নেবে। চোখে আরাম বোধ করবেন। প্রত্যেকদিন ব্যবহারে চোখ সুস্থ সবল থাকবে।

শসা : শসার স্লাইসও চোখের উপর রাখলে বেশ ঠান্ডা বোধ হয়। শসার মধ্যে থাকা প্রচুর পরিমাণ জল চোখের জন্য উপকারি। চোখের ফোলাভাব দূর করতে ও চোখকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এটি খুবই কার্যকরী উপায়।

গরমে চোখে নানা রকমে সংক্রমণের সম্ভাবনা তো থাকেই। তাই চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে এই ঘরোয়া পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। তবে চোখ যেহেতু খুবই সেন্সিটিভ, তাই এই উপায়গুলির ব্যবহারের সময় সাবধান থাকা জরুরি। চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে দূরে রাখুন ইলেকট্রনিক গ্যাজেট। এর কারণে চোখের ক্ষতি হতে পারে। এমনকী, রোগ ও জীবাণুর সংক্রমণও হতে পারে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here