মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ শুরু করেছে আমেরিকা। পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করতে পিয়ংইয়ং সরকার প্রস্তুত রয়েছে কিনা খতিয়ে দেখার জন্য এ যোগাযোগ শুরু হয়েছে বলে শনিবার জানান তিনি।

ক্ষেপণাস্ত্রে বসানোর উপযোগী হাইড্রোজেন বোমা উত্তর কোরিয়া তৈরির ঘোষণা দেয়ার পর  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে যখন বাকযুদ্ধ তুঙ্গে তখন দেশটির সঙ্গে যোগাযোগের কথা প্রকাশ করা হলো।

বেইজিংয়ে চীনা কর্মকর্তাদের সঙ্গে আলাপের পর সাংবাদিকদের তিনি বলেন, উত্তর কোরিয়ার বিষয়টি আমেরিকা খতিয়ে দেখছে, আপনারা প্রস্তুত থাকুন। উত্তর কোরিয়া পরমাণু বিষয়ে আমেরিকা জানতে চেয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, পিয়ংইয়ংয়েরে সঙ্গে তিনটি মাধ্যমে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, চাইলেই উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকা  কথা বলতে কথা বলতে পারে এবং কথা বলে। ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে বেইজিং মধ্যস্থতা করছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমেরিকার নিজস্ব মাধ্যমে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীন সফরের প্রস্তুতি নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং  শীর্ষস্থানীয় কূটনীতিবিদের আলাপের জন্য বেইজিং সফর করছেন টিলারসন।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here