রঙ্গনা হেরাথ চমক চলছেই। তার জাদুকরী বোলিংয়ে আবুধাবি টেস্টে পাকিস্তানকে নাটকীয়ভাবে হারিয়েছে শ্রীলঙ্কা। এতে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেছে লঙ্কানরা।

একরকম একাই শ্রীলঙ্কাকে এ টেস্ট জিতিয়েছেন হেরাথ। প্রথম ইনিংসে ৪০ রানে ৫ উইকেট নিয়ে পাকিস্তানের লাগাম টেনে ধরেন তিনি। যেটি ছিল তার ৩২তম পাঁচ উইকেট শিকারের ঘটনা। পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে জয়ের জন্য পাকিস্তানকে মাত্র ১৩৬ রানের টার্গেট দেয় শ্রীলঙ্কা। মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রায় জিতেই যাচ্ছিলেন সরফরাজরা। তবে শেষ পর্যন্ত লঙ্কান বাঁহাতি স্পিনারের বিধ্বংসী বোলিংয়ে নাটকীয়ভাবে হেরে যায় তারা।

টেস্টের চতুর্থ ইনিংসে ৪৩ রানে ৬ উইকেট শিকার করেন হেরাথ। এর মাধ্যমে রেকর্ড বুকে নাম লেখান তিনি। প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে ৪০০ উইকেটের মালিক বনে যান এ লঙ্কান।

পাকিস্তানের মোহাম্মদ আব্বাসকে সাজঘরে ফিরিয়ে এ অভিজাত ক্লাবের সদস্য হন হেরাথ। এখন পর্যন্ত ১৪ জন বোলারের সৌভাগ্য হয়েছে এ ক্লাবে ঢোকার। তিনি হলেন দ্বিতীয় শ্রীলঙ্কান। তবে বাঁহাতি স্পিনার হিসেবে বিশ্বে প্রথম। এর আগে আরেক লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন এ ক্লাবের মেম্বার হন।

মাত্র ৮৪ টেস্ট খেলে ৪০০ উইকেটের ক্লাবে ঢুকেছেন হেরাথ। যা ইতিহাসে চতুর্থ দ্রুততম।

এ বাঁহাতি স্পিন জাদুকরের টেস্ট ক্যারিয়ারের ১০০তম উইকেটটিও ছিল এক পাকিস্তানি। এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ২০ টেস্ট খেলেছেন তিনি। এতে তার সংগ্রহ ১০১ উইকেট। ৩৯ বছরের এ কিংবদন্তি ছাড়া তাদের বিপক্ষে আর কোনো বোলারের এ কীর্তি নেই। এর আগে ৯৯ উইকেট নিয়ে এ তালিকায় সবার ওপরে ছিলেন চিরশত্রু ভারতের বিশ্ব কাঁপানো অলরাউন্ডার কপিল দেব।

সবমিলিয়ে এখন হেরাথের পাঁচ উইকেট শিকারের ঘটনা ৩৩ বার। ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলের চেয়ে যা মাত্র দুইবার কম।

আবুধাবি টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট ১১ উইকেট শিকার করেন হেরাথ। এ নিয়ে টেস্ট ক্রিকেট নবমবার ১০ উইকেট শিকার করলেন তিনি। এর মাধ্যম এক টেস্টে ১০ উইকেট শিকারকারী বোলার হিসেবে স্যার রিচার্ড হ্যাডলির পাশে বসলেন তিনি।

সর্বোচ্চ ২২ বার এ কীর্তি গড়ে সবার ওপরে রয়েছেন সর্বকালের সেরা অফস্পিনার মুরালিধরন। আর ১০ বার ১০ উইকেট শিকার করে তার পরের স্থানে রয়েছেন সর্বকালের আরেক সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here