পরমাণু শক্তিধর প্রতিবেশী চীন এবং পাকিস্তান সীমান্তের কাছাকাছি ফরাসি বিমান বহর রাফায়েল মোতায়েনের চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে ভারতীয় বিমান বাহিনী বা আইএএফ। পাকিস্তান বা চীনের সীমান্তে ৩ মিনিটে পৌঁছে যাওয়ার মতো দূরত্বে এ বিমান বহর মোতায়েন করা হবে বলে জানানো হয়েছে।

রুশ সংবাদ মাধ্যম স্পুতনিক এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়েছে, ভারতীয় বিমান বাহিনী ২০১৯ সালে যুক্ত হবে রাফায়েল বহর। পশ্চিমাঞ্চলীয় সীমান্তবর্তী ভারতীয় পাঞ্জাবের আম্বালায় আইএএফ ঘাটিতে মোতায়েন করা হবে রাফায়েলের প্রথম স্কোয়াড্রন।

দ্বিতীয় স্কোয়াড্রন মোতায়েন হবে পূর্বাঞ্চলীয় রাজ্য পশ্চিমবঙ্গের হাসিমারা ঘাঁটিতে। হাসিমারা থেকে চীনের ইয়াদোংয়ের দূরত্ব একশ’ কিলোমিটারেরও কম। অন্যদিকে ভুটানের আকাশসীমার মধ্য দিয়ে দক্ষিণাঞ্চলীয় তিব্বতের লক্ষ্যবস্তুতেও এখান থেকে হামলা করা যাবে।

এক স্কোয়াড্রনে ১৮টি রাফায়েল যুদ্ধবিমান থাকবে। গত বছর ভারত ৩৬টি রাফায়েল কেনার জন্য ফ্রান্সের সঙ্গে ৭৮০ কোটি ইউরোর চুক্তি করেছে। এ ছাড়া, দুই ঘাঁটিতে হ্যাংগারসহ রক্ষণাবেক্ষণ স্থাপনা নির্মাণের খাতে আরো সাড়ে তিন কোটি ডলার সমপরিমাণ অর্থ বরাদ্দ করেছে ভারত সরকার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here