ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেবেন না বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে ঐতিহাসিক পরমাণু সমঝোতাকে বানচাল করবে এমন কোনো নিষেধাজ্ঞা ইরানের ওপর আরোপ না করতে কংগ্রেসের প্রতি নরমসুরে আহ্বান জানিয়েছেন তিনি।

ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টারা তাকে পরামর্শ দিয়েছেন যে পরমাণু সমঝোতা পত্র বা জেসিপিওএ’কে স্বীকৃতি দেয়া তার উচিত হবে না। তবে একই সঙ্গে এ সমঝোতার ধারাকে অপরিবর্তিত রাখার ব্যাপারেও জোর দিয়েছেন তারা।

ট্রাম্প তার ভাষায় এ সমঝাতাকে এ যাবৎকালের সবচেয়ে খারাপ চুক্তি হিসেবে আখ্যায়িত করেছেন। ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে কিনা তার স্বীকৃতি তিনি ১৫ অক্টোবরের মধ্যে ঘোষণা করবেন বলে মনে করা হচ্ছে। তেহরান তার পরমাণু কর্মসূচিতে কিছু সীমাবদ্ধতা আরোপ করার বিনিময়ে পরমাণু ইস্যুতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে রাজি হয় ওয়াশিংটন।

ট্রাম্পের শীর্ষস্থানীয় উপদেষ্টারা তাকে এই বলে সতর্ক করে দিয়েছেন যে, পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটন বের হয়ে গেলেও এ সমঝোতার পক্ষে স্বাক্ষরকারী ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য পক্ষ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কোনো সম্ভাবনা নেই। এদিকে, পরমাণু সমঝোতা অব্যাহত রাখার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থান পরিস্কার করতে একদল ইইউ কূটনীতিক মার্কিন কংগ্রেসে হাজির হয়েছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here