ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ২০১৫ সালে ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি তার দেশ অত্যন্ত দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। ইহুদিবাদী ইসাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনালাপে এ কথা বলেন তিনি।

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মে এবং নেতানিয়াহু টেলিফোনালাপে দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা, দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক এবং ইরানের পরমাণু সমঝোতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী এ সময় পরমাণু সমঝোতার গুরুত্ব তুলে ধরে বলেন, এ সমঝোতা সই হওয়ার ফলে আগামী অন্তত এক দশকের জন্য পরমাণু অস্ত্র তৈরি থেকে ইরানকে বিরত রাখা সম্ভব হয়েছে।

মধ্যপ্রাচ্যে একমাত্র পরমাণু অস্ত্রের অধিকারী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বার বার অভিযোগ করে আসছেন যে, ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে ইরান।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রধানমন্ত্রী মে বলেন, পরমাণু সমঝোতার প্রতি ব্রিটেন প্রতিশ্রুতিবদ্ধ থাকবে এবং তার দেশ বিশ্বাস করে করে এ সমঝোতা আঞ্চলিক নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া, পরমাণু সমঝোতা সব পক্ষের মেনে চলা উচিত বলেও মন্তব্য করেন মে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here