রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পাশ্চাত্য বিশেষ করে আমেরিকা বারবারই মস্কোর বিশ্বাস নষ্ট করেছে। রাশিয়ার সোচি শহরে পাশ্চাত্যের শিক্ষাবিদদের সঙ্গে আলোচনার সময় তিনি এ কথা বলেন।

পুতিন বলেন, পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে রাশিয়ার সবচেয়ে বড় ভুলটি হলো ওই সব দেশকে বিশ্বাস করা। রাশিয়া পাশ্চাত্যকে মাত্রাতিরিক্ত বিশ্বাস করেছে। কিন্তু পাশ্চাত্য বিশ্বাস ভেঙেছে। তিনি বলেন, পাশ্চাত্য আমাদের বিশ্বাস ও আস্থাকে দুর্বলতা হিসেবে ব্যাখ্যা করেছে এবং তা নষ্ট করেছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়া মার্কিন কর্মকর্তাদেরকে পূর্ব ঘোষণা ছাড়াই পরমাণু স্থাপনা পরিদর্শনের অনুমতি দিয়েছে। কিন্তু বিনিময়ে তারা রাশিয়ার জাতীয় স্বার্থকে অবজ্ঞা করেছে, ককেশীয় অঞ্চলে বিচ্ছিন্নতাবাদকে সমর্থন দিয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রতারণা করেছে, ইয়োগোস্লাভিয়ায় বোমা ফেলেছে, ইরাকে আগ্রাসন চালিয়েছে এবং এ ধরনের আরও অনেক কিছু করেছে।

আমেরিকায় এখন অপ্রত্যাশিতভাবে রুশ বিরোধী তৎপরতা চলছে বলে তিনি উল্লেখ করেন। তিনি উদাহরণ দিতে গিয়ে বলেন, আমেরিকায় রুশ কূটনৈতিক স্থাপনা বন্ধ করা হয়েছে এবং রুশ মিডিয়ার বিরুদ্ধে নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here