রাশিয়া বলেছে, ইরান যে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে সে বিষয়ে মস্কোর কোনো সন্দেহ নেই।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ মস্কোয় পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বলেছেন, “ইরান যে পরমাণু সমঝোতার সব ধারা পুরোপুরি মেনে চলছে তাতে আমাদের কোনো সন্দেহ নেই।”

তিনি আরো বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়ন শুরু হওয়ার পর গত প্রায় দুই বছরে প্রমাণিত হয়েছে এই সমঝোতা পূর্ণ উদ্যোমে বাস্তবায়িত হচ্ছে। কাজেই এই চুক্তি বাস্তবায়নের কোনো বিকল্প নেই। আমরা এই সমঝোতা পুনর্মূল্যায়নের কোনো কারণ দেখছি না।

রিয়াবকভ আরো বলেন, ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সবগুলো পক্ষের স্বার্থ এই চুক্তিতে রক্ষিত হয়েছে এবং এটি একটি ভারসাম্যপূর্ণ সমঝোতা। এই ভারসাম্যে যেকোনো পরিবর্তন আনলে গোটা সমঝোতা ধসে পড়তে পারে যাকে আর হয়তো টেনে তোলা সম্ভব হবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেবেন বলে হুমকি দেয়ার পর এ প্রতিক্রিয়া জানাল রাশিয়া। এর আগে ইউরোপীয় ইউনিয়ন এককভাবে এবং ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আলাদাভাবে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নে নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here