উত্তর কোরিয়া ঘোষণা করেছে, আমেরিকার সঙ্গে দেশটির চলমান সমস্যার সমাধান হওয়ার আগ পর্যন্ত দেশটি ছয়পক্ষীয় আলোচনা ফিরবে না। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিষয়ক মহা পরিচালক চোয়ে সন-হুই রাশিয়ার রাজধানী মস্কোয় অনুষ্ঠিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে একথা ঘোষণা করেন।

তিনি বলেন, মার্কিন সরকারের উত্তর কোরিয়া বিদ্বেষী নীতির কারণে কোরীয় উপদ্বীপে বর্তমানে তীব্র উত্তেজনা চলছে। সন-হুই বলেন, ওয়াশিংটনের সঙ্গে নিজের মতবিরোধ মিটিয়ে ফেলার আগ পর্যন্ত ছয়পক্ষীয় আলোচনায় ফিরবে না পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার এই শীর্ষস্থানীয় কূটনীতিক হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমেরিকা বিদ্বেষী নীতি পরিত্যাগ না করলে পিয়ংইয়ং তার পরমাণু অস্ত্র কর্মসূচি আরো শক্তিশালী করবে।

চীন, রাশিয়া, জাপান, আমেরিকা ও দুই কোরিয়ার মধ্যে এক দশকে আগে যে শান্তি আলোচনা শুরু হয়েছিল সেটি ছয়পক্ষীয় আলোচনা নামে পরিচিত। তবে সে আলোচনায় কখনোই তেমন কোনো অগ্রগতি অর্জিত হয়নি। গত কয়েক বছর ধরে এই আলোচনা বন্ধ রয়েছে।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া বেশ কয়েকটি পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম’র পরীক্ষা চালিয়েছে। দেশটি বলছে, আমেরিকার বিদ্বেষী ও শত্রুতামূলক আচরণের জবাবে এসব পরীক্ষা চালানো হয়েছে। উত্তর কোরিয়া বহুবার বলেছে, আমেরিকা ও তার মিত্র দেশগুলো যতদিন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে শত্রুতামূলক নীতি বজায় রাখবে ততদিন নিজের আগাম হামলার সক্ষমতা শক্তিশালী করে যাবে উত্তর কোরিয়া।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here