রাশিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার রাশিয়ার বিভিন্ন স্থান থেকে এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত বিমান ঘাঁটি প্লেসেতস্ক থেকে ‘তোপোল-এম’ নামের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশের বিভিন্ন স্থানে একসঙ্গে যে বিশাল সামরিক মহড়া চালানো হচ্ছে তার অংশ হিসেবে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

মহড়ায় অংশগ্রহণকারী পরমাণু শক্তিচালিত দু’টি সাবমেরিন থেকে তিনটি আলাদা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা চালানো হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়। এসব ক্ষেপণাস্ত্রের দু’টি জাপানের উত্তরে অবস্থিত ওখোতস্ক  সাগর থেকে এবং একটি উত্তর আর্কটিক সাগর থেকে নিক্ষেপ করা হয়।

মহড়ায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার পাশাপাশি কয়েকটি জঙ্গিবিমানেরও পরীক্ষা সম্পন্ন হয়েছে। এসব জঙ্গিবিমান দূরপ্রাচ্যে অবস্থিত রাশিয়ার কামচাতকা দ্বীপ ও কাজাখস্তানে অবস্থিত রাশিয়ার একটি সামরিক ঘাঁটিতে অবস্থিত পূর্ব নির্ধারিত লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে।

রাশিয়া সাম্প্রতিক সময়ে তার সামরিক শক্তি জোরদারে বিশেষভাবে মনযোগ দিয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার পরমাণু অস্ত্র ব্যবস্থাপনা ঠিকমতো কাজ করছে কিনা চলতি মহড়ায় তা পরীক্ষা করে দেখছে দেশের সশস্ত্র বাহিনী।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here