মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়া আঘাত হানবে বলে মনে করা হলে আমেরিকা দেশটির বিরুদ্ধে পরমাণু হামলা চালাবে। মার্কিন কংগ্রেসের শুনানিতে এ কথা বলেছেন তিনি।

এরই মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু হামলার মহড়াও আমেরিকা চালিয়েছে বলেও কংগ্রেসকে জানান তিনি। তিনি বলেন, উত্তর কোরিয়ার আসন্ন সরাসরি বা সত্যিকার হুমকির মুখে আমেরিকা নিজ পরমাণু অস্ত্র ব্যবহার করবে। অবশ্য ‘আসন্ন সরাসরি বা সত্যিকার হুমকি’ বলতে কি বোঝানো হয়েছে সে কথার কোনো ব্যাখ্যা খবরে পাওয়া যায়নি।

তিনি কংগ্রেসকে আরো বলেন, আমেরিকাকে রক্ষা করার দায়িত্ব নির্বাহী বিভাগের ওপর বর্তায়, কংগ্রেসের ওপর নয়। মার্কিন নির্বাহী ব্যবস্থার ওপর আস্থা রাখার জন্যও কংগ্রেসের প্রতি আহ্বান জানান তিনি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পরমাণু পরীক্ষাকে কেন্দ্র করে যখন টানাপড়েন তুঙ্গে তখন এ খবর প্রচারিত হলো। এদিকে গতকাল থেকে মার্কিন পরমাণু অস্ত্র নিয়ে সামরিক মহড়া ‘গ্লোবাল থান্ডার’শুরু করেছে আমেরিকা। এ মহড়াকে  ‘নিছক উন্মাদনা’ বলেছেন আমেরিকার সাবেক গোয়েন্দা কর্মকর্তা এবং বিশ্লেষক স্কট রিচার্ড। এটি উত্তর কোরিয়ার সরকার এবং জনগণকে বৈরী করে তুলবে বলে উল্লেখ করে তিনি বলেন, এ ধরণের তৎপরতা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here