আজ থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষা। দেশের দুই হাজার ৮শ’ ৩৪টি কেন্দ্রে একযোগে সকাল ১০টায়  জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং  জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ে পরীক্ষায় বসেছে ২৪ লাখ ৬৮ হাজার ৮শ’২০ জন শিক্ষার্থী।

এবার দেশের ২৮ হাজার ৬শ’ ২৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিচ্ছে, পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

আটটি বোর্ডের অধীনে এবার  জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ২শ’ ৭৭ জন এবং মাদ্রাসা  বোর্ডের অধীনে  জেডিসিতে তিন লাখ ৭৮ হাজার ৫শ’ ৪৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

জেএসসি-জেডিসির ২৪ লাখ ৬৮ হাজার ৮শ’ ২০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন ছাত্রী এবং ১১ লাখ ৪৪ হাজার ৭শ’ ৭৮ জন ছাত্র। ছাত্রের  চেয়ে এবার এক লাখ ৭৯ হাজার ২৬৪ জন ছাত্রী  বেশি।

জেডিসি বিস্তারিত সূচি

১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৪ নভেম্বর আরবি প্রথম পত্র, ৫ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ৬ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৭ নভেম্বর বাংলা প্রথম পত্র, ৮ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে।

এছাড়া ৯ নভেম্বর কৃষি শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি, ১১ নভেম্বর গণিত, ১২ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য (অনিয়মিত পরীক্ষার্থীদের), ১৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ১৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেয়া হবে ১৮ নভেম্বর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here