অধূমপায়ী কর্মচারীদের জন্য দারুণ এক সুখবর নিয়ে এসেছে জাপানের একটি কোম্পানি। এখন থেকে ধূমপান থেকে বিরত থাকলে বছরে অতিরিক্ত ছয় দিন ছুটি পাবেন প্রতিষ্ঠানটির কর্মচারীরা।

সম্প্রতি রাজধানী টোকিওতে অবস্থিত পিয়ালা ইঙ্ক নামের এই মার্কেটিং ফার্ম এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী তাকাও আশুকা বলেন, ‘আমি কর্মচারীদের জরিমানা করার বদলে তাদের ধূমপান ছাড়তে উৎসাহিত করি সবসময়।’

তবে অধূমপায়ীদের পুরস্কৃত করার বুদ্ধিটা কিন্তু আশুকার মাথা থেকে আসেনি। বরং তার অধীনস্থ অধূমপায়ী কর্মচারীদের থেকে পাওয়া পরামর্শই বাস্তবায়ন করেছেন তিনি। যারা অধূমপায়ী কর্মচারীদের দাবি, তারা ধূমপায়ীদের থেকে বেশি কাজ করেন। তাই ছুটি তাদের প্রাপ্য।

টেলিগ্রাফ পত্রিকার প্রতিবেদন থেকে জানা গেছে, তাদের অফিস ভবনটি ২৯ তলা। এবং সেখানে সিগারেট খাবার জন্য আলাদা জোনও আছে। কিন্তু একজন কর্মচারী একটি সিগারেটের জন্য দৈনিক অন্তত ১৫ মিনিট সময় নষ্ট করে ফেলেন । অথচ অধূমপায়ীরা সে সময়ও কাজ করে থাকেন।

এমনিতেই ধূমপানের ক্ষেত্রে বেশ বদনাম আছে জাপানের। জাপানকে বলা হয় ধূমপায়ীদের স্বর্গরাজ্য। বিশ্বের যে দশটি দেশে সবচেয়ে বেশি ধূমপায়ী বাস করেন তার মধ্যে জাপান অন্যতম। আর তাই ধূমপান কমাতে সম্প্রতি বেশ কিছু অভিনব উদ্যোগ নিচ্ছে দেশটি। এর মধ্যে গত সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ‘নন-স্মোকার পিক’ নামের কর্মসূচি। এর আওতায় রাস্তায় হেঁটে হেঁটে মানুষকে ধূমপানের বিরুদ্ধে সচেতন করা হয়। আর এতে তারা সফলও হয়েছে কিছুটা। এ কর্মসূচির ফলে অন্তত চারজন ব্যক্তি সম্পূর্ণ ধূমপান ত্যাগ করেছেন। এছাড়া ‘লসন’ নামের একটি প্রতিষ্ঠান জুন মাসের পুরো একটি দিন ধূমপান নিষিদ্ধ করে। আর এদিকে , ২০২০ সালের টোকিও অলিম্পিকের দিনক্ষণ ঘনিয়ে আসছে। বিশ্বের সব প্রান্ত থেকে মানুষজনের ভিড় জমবে টোকিওতে। তার আগে দেশটি থেকে যতটা পারা যায় ধূমপান মুক্ত রাখার চেষ্টা করছেন সবাই।

সম্প্রতি বিশ্বব্যাপী ধূমপায়ীদের সংখ্যা বেড়েই চলেছে । এর ফলে কমে যাচ্ছে মানুষের গড় আয়ু ও কর্মক্ষমতা। এছাড়া পরিবেশেও ঘটছে মারাত্মক দূষণ, সবুজ পৃথিবী ধীরে ধীরে হারাচ্ছে তার বাসযোগ্যতা। সমীক্ষায় দেখা গেছে ধূমপান কেবল মানুষের ফুসফুসের ক্ষতিই করে না, অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের দাঁত পড়ে যাওয়ার ঝুঁকি তিনগুণ বেশি৷ এছাড়া চোখেরও মারাত্মক ক্ষতি হচ্ছে ধূমপানের ফলে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here