গত ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি খেলার পর বুধবার প্রথমবার জাতীয় দলের জার্সি গায়ে দিয়েছিলেন আশীষ নেহরা। নিউজিল্যান্ডের বিপক্ষে তার জন্য ম্যাচটি ছিল বিশেষ, তার বিদায়ের মঞ্চ। ৩৮ বছর বয়সী এই বাঁহাতি পেসার তার বিদায়বেলায় পেলেন সেরা উপহার- নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ভারতের প্রথম জয়।

নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে একটিতেও জিততে পারেনি ভারত। ৫টি হার ও অন্যটি হয়েছিল পরিত্যক্ত। তবে এই বাজে অভিজ্ঞতা এবার কাটিয়ে উঠলো ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার ২০ ওভারের লড়াইয়ে জিতলো তারা ৫৩ রানে। রবিবার দাপটের সঙ্গে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো স্বাগতিকরা। ৯ মাস পর জাতীয় দলে নেহরাকে ফিরিয়ে সম্মানের সাথে বিদায় দিলেন বিরাট কোহলিরা।

ভারতের করা ২০২ রানের জবাবে ১৪৯ রানে থেমে যায় কিউইরা।

ভারতের হয়ে নেহেরার আন্তর্জাতিক অভিষেক হয় মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বের সময়ে, ১৯৯৯ সালে। দেশের জার্সিতে খেলেছেন ১৭টি টেস্ট, ১২০টি একদিনের ম্যাচ এবং ২৭টি টি-টুয়েন্টি। আন্তর্জাতিক ক্রিকেটে টেস্টে ৪৪, ওয়ানডেতে ১৫৭ ও ছোট ফরম্যাটে ৩৪টি উইকেট আছে তার।

বুধবার দিল্লীতে প্রথমে ব্যাট করতে নেমে সফরকারীদের হাত থেকে ম্যাচটা বলতে গেলে ছিনিয়ে নিয়ে যান ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। দুজনের শুরুর জুটি থেকেই এসেছে ১৩৮ রান। রোহিত-ধাওয়ানের অবদান সমান ৮০ রান করে।

২০০ পার হতে বিশেষ অবদান ছিল বিরাট কোহলিরও। ৩ ছক্কায় ১১ বলে ২৬ রান এসেছে ভারত কাপ্তানের ব্যাট থেকে। বোলারদের কচুকাটার দিনে কিউদের সান্ত্বনা কেবল স্পিনার সোধি। ২৫ রান খরচায় দুই উইকেট নেন তিনি।

বিশাল রান তাড়ায় ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু থেকে খাবি খায় নিউ জিল্যান্ড ব্যাটসম্যানরা। অধিনায়ক কেন উইলিয়ামসন ও টম লাথাম কিছুটা প্রতিরোধ গড়লেও তা কেবল ব্যবধানই কমিয়েছে। উইলিয়ামসন করেন ২৮ আর লাথামের ব্যাট থেকে আসে ৩৯ রান।

২০ রানে দুই উইকেট নিয়ে স্বাগতিকদের সফল বোলার অক্ষর প্যাটেল। সমান উইকেট পেয়েছেন আরেক স্পিনার চাহালও। নেহেরা ৪ ওভার বল করে ২৯ রান দিয়ে উইকেটহীন ছিলেন।দ্বিতীয় টি-টুয়েন্টিতে শনিবার রাজকোটে মুখোমুখি হবে দুই দল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here