টি-টোয়েন্টিতে ভারতের কাছে প্রথম হার দিয়ে সিরিজ শুরু করেছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালো তারা। শনিবার রাজকোটে ৪০ রানে জিতে তিন ম্যাচের সিরিজে সমতা ফেরালো কিউইরা। আগামী ৭ নভেম্বর সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

কলিন মুনরোর ঝোড়ো সেঞ্চুরিতে ২ উইকেটে ১৯৬ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৭ উইকেটে ১৫৬ রান করে ভারত।

টস জিতে আগে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করে নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে তারা স্কোরবোর্ডে ১০০’র বেশি রান তোলেন। কলিন মুনরো ও মার্টিন গাপটিলের ১০৫ রানের জুটি বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল। ৪১ বলে ৪৫ রানে গাপটিল ভারতের প্রথম শিকার হন।

৩৫ রান যোগ করতে আরেকটি উইকেটের পতন। অধিনায়ক কেন উইলিয়ামসনকে ১২ রানে রোহিত শর্মার ক্যাচ বানিয়ে আন্তর্জাতিক অভিষেকে প্রথম উইকেট পান মোহাম্মদ সিরাজ। এরপর চলেছে মুনরোর ব্যাটিং তাণ্ডব। ৫৪ বলে ৬ চার ও ৭ ছয়ে টি-টোয়েন্টির দ্বিতীয় সেঞ্চুরি পান এই ওপেনার। ২০ ওভারের ক্রিকেটে আগের ব্যক্তিগত সেরাকে ছাপিয়ে ১০৯ রানে অপরাজিত ছিলেন মুনরো। তার ইনিংস ৫৮ বলের, ৭টি করে চার ও ছয় রয়েছে।

চার উইকেট নিয়ে ভারতের জয়ের আশা ভেস্তে দেন বোল্টলক্ষ্যে নেমে ভারত দুই দফায় উইকেট হারানোর ধাক্কা সামলে উঠতে পারেনি। দ্বিতীয় ওভারেই ট্রেন্ট বোল্টের শিকার হন দুই ওপেনার রোহিত (৫) ও শিখর ধাওয়ান (১)। এরপর শ্রেয়াস আয়ারের সঙ্গে বিরাট কোহলি প্রতিরোধ গড়েছিলেন ৫৪ রানের জুটিতে। দলীয় ৬৫ রানে শ্রেয়াসকে (২৩) ফিরতি বলে ক্যাচ নেন মুনরো। ২ রানের ব্যবধানে হার্দিক পান্ডিয়া হারান উইকেট।

৬৭ রানে ৪ উইকেট হারানোর পর মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে কোহলি ৫৬ রানের আরেকটি প্রতিরোধ গড়েছিলেন। কিন্তু সেটাও টেকেনি। কোহলি ৬৫ রানে মিচেল স্যান্টনারের শিকার হন। ৪২ বলের ইনিংসে ভারতীয় অধিনায়ক ৮ চার ও ১ ছয় মারেন। ৩৭ বলে ২ চার ও ৩ ছয়ে ৪৯ রান করে আউট হন ধোনি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ভারত লড়াই থেকে ছিটকে যায়। বোল্ট শেষ দুই ওভরে আরও দুই উইকেট নিয়ে নিশ্চিত করেন নিউজিল্যান্ডের জয়।

৪ ওভারে ৩৪ রান দিয়ে ৪ উইকেট নেন বোল্ট। একটি করে পেয়েছেন স্যান্টনার, মুনরো ও ইশ সোধি।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৪০ রানে জয়ী নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড ইনিংস: ১৯৬/২ (২০ ওভার)

(মার্টিন গাপটিল ৪৫, কলিন মুনরো ১০৯*, কেন উইলিয়ামসন ১২, টম ব্রুস ১৮*; ভুবনেশ্বর কুমার ০/২৯, মোহাম্মদ সিরাজ ১/৫৩, জ্যাসপ্রীত বুমরাহ ০/২৩, যুজবেন্দ্র চাহাল ১/৩৬, আক্সার প্যাটেল ০/৩৯, হার্দিক পান্ডিয়া ০/১৪)।

ভারত ইনিংস: ১৫৬/৭ (২০ ওভার)

(রোহিত শর্মা ৫, শিখর ধাওয়ান ১, শ্রেয়াস আয়ার ২৩, বিরাট কোহলি ৬৫, হার্দিক পান্ডিয়া ১, মহেন্দ্র সিং ধোনি ৪৯, আক্সার প্যাটেল ৫, ভুবনেশ্বর কুমার ২*, জ্যাসপ্রীত বুমরাহ ১*; অ্যাডাম মিলনে ০/৩০, ট্রেন্ট বোল্ট ৪/৩৪, কলিন ডি গ্র্যান্ডহোম ০/১০, মিচেল স্যান্টনার ১/৩১, ইশ সোধি ১/২৫, কলিন মুনরো ১/২৩)।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here