ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে সমালোচনা চলছেই। তাঁর ফর্ম নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। সে তালিকায় আছেন তাঁর সাবেক সতীর্থ ভিভিএস লক্ষ্মণ ও অজিত আগারকারের মতো ক্রিকেটারও। অবশ্য আশার কথা, এই কঠিন সময়ে ধোনি পাশে পাচ্ছেন অধিনায়ক বিরাট কোহলিকে।

প্রশ্নটা উঠেছে ধোনির ফর্ম নিয়ে। সাম্প্রতিক সময়ে তাঁর ব্যাট খুব একটা জ্বলে উঠছে না। বিশেষ করে গত শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে তাঁর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই। তাই ভবিষ্যতের কথা ভেবে নতুন কাউকে দলে জায়গা দেওয়া উচিত দাবি করেন অনেকেই। যাতে ধোনি চলে যাওয়ার পর শূন্যতা পূরণে সক্ষম হবেন তাঁরা।

সাবেক পেসার আগারকার এ ব্যাপারে বলেন, ‘ধোনি ভারতের সর্বকালের সেরাদের একজন, তা নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। অবশ্য এটা মনে রাখতে হবে, তাঁকে দলের জন্য বোঝা হিসেবে রাখাও ঠিক হবে না। আগে ভালো করেছেন বলে এখন ব্যর্থ হলে তাঁকে দলে রাখতেই হবে, তা ঠিক নয়। আমার মতে, নতুনদের সুযোগ দেওয়া উচিত।’  কিছুদিন আগে একই রকম প্রশ্ন তুলেছিলেন লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ও।

এমন সময়ে অধিনায়ককে পাশে পেয়েছেন ধোনি। এ ব্যাপারে কোহলি বলেন, ‘একটা লোক সব ফিটনেস টেস্টে পাস করছেন। মাঠে কৌশলগত দিক থেকে হোক বা ব্যাট হাতে যতটা সম্ভব ততটাই সাহায্য করছে। তাহলে কিসের এত প্রশ্ন?’

তা ছাড়া ধোনির সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা খারাপ নয় বলেও মনে করেন ভারতীয় অধিনায়ক, ‘শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া সিরিজে ধোনির পারফরম্যান্স যথেষ্ট ভালো ছিল। তিনি ব্যাট করার খুব একটা সুযোগ পাননি বলেই রান আসেনি।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here