মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কৌতুক করে বলেছেন, আমি তো কিম জং উনকে কখনো ‘খাটো ও মোটা’ বলবো না, তাহলে সে কেন আমাকে ‘বুড়ো’ বললো? আমি তো তার বন্ধু হওয়ার চেষ্টা করছি এবং সম্ভবত কোনো একদিন এটা ঘটবে। খবর সিএনএনের।

ডোনাল্ড ট্রাম্পকে ‘ধ্বংসকারী’ উল্লেখ করে উত্তর কোরিয়া বলেছে, সে ‘পারমাণবিক যুদ্ধের জন্য ধর্না দিচ্ছে’। আর সেটিরই জবাবে এক টুইটে এসব কথা লেখেন ট্রাম্প। এর আগেও উত্তর কোরিয়া ট্রাম্পকে ‘বুড়ো’ হিসেবে অভিহিত করেছিল।

প্রায় দুই সপ্তাহব্যাপী এশিয়া সফরের অংশ হিসেবে ট্রাম্প এখন ভিয়েতনামে আছেন। এশিয়া সফরে ইতোমধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীন সফর করেছেন ট্রাম্প। ওই দেশগুলোর নেতাদের সঙ্গে ট্রাম্পের আলোচনার মূল কেন্দ্রবিন্দু ছিল উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, যে পরমাণু অস্ত্র আপনি বানাচ্ছেন সেটি আপনাকে নিরাপদ করবে না, উল্টো হুমকিতে পড়বে আপনার গদি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিতে দেয়া এক ভাষণে ট্রাম্প এই কথা বলেন। তিনি বলেন, এই অন্ধকার পথে প্রতিটি পদক্ষেপ আপনার জন্য হুমকিস্বরূপ।

ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক লেনদেন বন্ধের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। ট্রাম্প বলেন, আমরা সবাই একসঙ্গে মিলে এই অঞ্চলকে এবং বিশ্বকে মারাত্মক পারমাণবিক সংকট থেকে মুক্ত করতে পারি। আর এর জন্য দরকার সবার সম্মিলিত প্রচেষ্টা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here