কোরীয় উপদ্বীপের চলমান উত্তেজনা প্রশমনের লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপ শুরু করার জন্য দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

ভিয়েতনামের ডা নাং শহরে এপেক’ভুক্ত দেশগুলোর শীর্ষ সম্মেলনের অবকাশে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে এক সাক্ষাতে এ আহ্বান জানান শি জিনপিং।

উত্তর কোরিয়াকে ভয় দেখানোর উদ্দেশ্যে কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া চালানোর পর এ আহ্বান  জানাল বেইজিং।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বেশ কয়েকটি পরমাণু অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ংয়ের উত্তেজনা বেড়ে যায়। এরমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কেরিয়ার নেতা কিম জং-উন উত্তপ্ত বাক্য বিনিময় করেন যার ফলে পরিস্থিতির আরো অবনতি ঘটে।

হাজার হাজার পরমাণু অস্ত্রের অধিকারী দেশ আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি হুমকি দিয়ে বলেন, প্রয়োজনে দুই কোটি ৬০ লাখ জনসংখ্যা অধ্যুষিত উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে ফেলা হবে।

অন্যদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন হুমকি দেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার উস্কানিমূলক তৎপরতা বন্ধ না হলে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পরমাণু অস্ত্রের হামলা চালাবে পিয়ংইয়ং।

গত জুন মাসে মার্কিন সরকার ঘোষণা করে, আমেরিকার পক্ষ থেকে উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার ফলে পিয়ংইয়ং’র আচরণে নমনীয়তা এসেছে। ওয়াশিংটনের ওই ঘোষণার পর উত্তর কোরিয়ার নেতা পরমাণু অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন বড়িয়ে দেয়ার নির্দেশ দেন।

দক্ষিণ কোরিয়া ও জাপানে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here