নতুন করে কলার গুণাগুণ সম্পর্কে  বলার দরকার নেই। কলায় পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-সিক্স-এর মতো বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর।

কিন্তু তাই বলে কলা কারও জীবনের একমাত্র খাবার হতে পারে না। তবে অবিশ্বাস্য মনে হলেও ভারতের মধ্যপ্রদেশের এক নারী বেঁচে রয়েছেন শুধু একটা কলা খেয়েই।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রদেশের বাসিন্দা সরস্বতী দেবী সপ্তাহের ছয় দিন পানি, দুধ, সরবত ছাড়া আর কিছুই খান না। সাত নম্বর দিনে কেবল একটি কলা খান।   এই ভাবেই জীবনের গত ৬০ বছর কাটিয়ে দিয়েছেন তিনি।

প্রকাশিত সেই প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রথম সন্তান হওয়ার পরেই সরস্বতী দেবী টাইফয়েডে আক্রান্ত হন। বহু চিকিৎসা করিয়েও সেই রোগ তার সারেনি। তখন থেকেই তার খাওয়ার ইচ্ছা কমে যায়। ভাত, রুটি বা সলিড কোনও খাবার খাওয়া পুরোপুরি ছেড়ে দেন।

শুধু বেঁচে থাকার স্বার্থে পানীয়ের উপরেই নির্ভরশীল হয়ে পড়েন সরস্বতী দেবী। দুধ, সরবত ইত্যাদি খেয়েই এত বছর কাটিয়ে ফেলেছেন। আর কখনও সখনও সপ্তাহে একটা মাত্র কলা।

তিনি জানিয়েছেন, এর জন্য তার শরীরে কোনও প্রভাব পড়ে না। চাষের কাজে মাঠে যান রোজ এবং পরিশ্রমও করেন।

সরস্বতী দেবীর পরিবারের সদস্যরা জানিয়েছেন, এমনও সময় গিয়েছে, যখন টানা তিন চারদিন কোনও কিছু পানও করেননি তিনি। শুধু একটা কলা খেয়েই দিনের পর দিন কাটিয়ে দিয়েছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here