অনেকদিন ধরেই একজনের মাথা অন্য মানুষের শরীরে প্রতিস্থাপন করা সম্ভব বলে জানিয়ে আসছিলেন চিকিৎসা বিজ্ঞানের অধ্যাপক কানাভেরো। কিন্তু এ ব্যাপার নিয়ে কোন রকম পরীক্ষা করতে পারছিলেন না তিনি। কারণ সরকার থেকে তাকে কোন অনুমতি দেয়া হচ্ছিল না।

তবে শুক্রবার অস্ট্রিয়ার ভিয়েনায় একটি সংবাদ সম্মেলন করে এই বিজ্ঞানী জানিয়েছেন, চীনের এক গবেষণাগারে সফল ভাবে প্রতিস্থাপিত হয়েছে মানুষের মাথা। একজনের মাথায় অন্য এক জনের মাথা বসিয়ে মেরুদণ্ড, স্নায়ু এবং ব্লাড ভেসেলগুলি সফল ভাবে জুড়ে দেওয়া সম্ভব হয়েছে বলে দাবি করেছেন তিনি। তবে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন জীবিতদের শরীর ব্যবহার করে হয়নি। এরপরে সেই ধাপের দিকেই তিনি এগোচ্ছেন বলে কানাভেরো জানিয়েছেন।

খুব শিগগিরই কোনও ব্রেন ডেথ হওয়া ব্যক্তির শরীরে অন্য ব্যক্তির মাথা বসিয়ে প্রমাণ করে দেওয়া হবে, মানুষের মাথা প্রতিস্থাপনও সম্ভব। জানিয়েছেন কানাভেরো। চীনের হারবিন মেডিক্যাল ইউনিভার্সিটিতে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন হয়েছে বলে খবর। এই অস্ত্রোপচারে ১৮ ঘণ্টা সময় লেগেছে বলে জানানো হয়েছে। চীনা চিকিৎসক রেন শিওয়াপিং এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সের্গিও কানাভেরোর সঙ্গী হয়েছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here