চিংড়ির যে কোনো আইটেমই খেতে অনেক সুস্বাদু। আর তাই কমবেশি সবাই পছন্দ করে এ মজাদার খাবারটি। যারা ভাজাপোড়া খাবার খেতে পছন্দ করেন তাদের চিংড়ির পাকুড়া হলে তো কোনো কথাই নেই। বিকালে অতিথি আপ্যায়নেও সুস্বাদু এ জলখাবারটির কোনো বিকল্প নেই। গরম গরম পাকুড়া আর গল্পে গল্পে কখন যে সারা বিকেল কেটে যাবে তা বুঝতেও পারবেন না।

কিভাবে বাড়িতে বসেই ভাজবেন গরম গরম পাকুড়া।

উপকরণ: ২০০ গ্রাম চিংড়ি, এক চতুর্থাংশ টেবিল চা চামচ লেবুর জুস, এক চতুর্থাংশ টেবিল চা চামচ জিরার গুড়া, স্বাদমতো লবণ, রসুন বাটা, লাল মরিচের গুড়া, এক কাপ বেসন, এক চিমটি বেকিং পাউডার, কাপের এক চর্তুথাংশ পেঁয়াজের টুকরা, ২টি কাচা মরিচ কুঁচি করে কাটা।

প্রণালী: প্রথমে লেবুর জুস, জিরার গুড়া, রসুন বাটা, লাল মরিচের গুড়া ও পরিমাণমতো লবণ চিংড়ির সাথে মিশিয়ে এদিক ওদিক করে ভালভাবে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি ১০-১৫ মিনিট রেখে দিন। আবার এর মধ্যে এক কাপ বেসন, এক চিমটি বেকিং পাউডার, লাল মরিচের গুড়া, পরিমাণমতো লবণ ও এক কাপ পানি মিশিয়ে এটা আরও ভালোভাবে ঝাঁকিয়ে নিন। আরও বেশি ভালো হয় যদি এর মধ্যে পেঁয়াজ ও কাচা মরিচ কুচি যোগ করেন।

এবার কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করে একটা একটা করে চিংড়ি ভেজে নিন। ব্যস, হয়ে গেল মচমচে গরম গরম পাকুড়া। এবার একটি প্লেটে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here