মার্কিন সিনেটর ও কংগ্রেসম্যানদের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল শনিবার কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছে। বেলা ১১টার দিকে ১০ সদস্যের প্রতিনিধি দলটি মিয়ানমার থেকে পালিয়ে আসা উখিয়ার বালুখালি রোহিঙ্গা শরণার্থী শিবিরে পৌঁছে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশদের সঙ্গে কথা বলেন।

প্রতিনিধি দলে যারা রয়েছেন: ডেমোক্র্যাট সিনেটর জেফ মার্কলে, ডেমোক্র্যাট সিনেটর রিচার্ড ডার্বিন, কংগ্রেসের প্রতিনিধি ভেটি মেকলাম, জেন সেকস্কি, ডেভিড সিচেলিন, বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

পরিদর্শনের শেষে জেফ মার্কলে সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করে নির্যাতনের নানা তথ্য তারা পেয়েছেন। দেশে ফিরে তা কংগ্রেসে জানানো হবে।

সিনেটর মার্কলে বলেন, বাংলাদেশ সফর শেষে তারা মিয়ানমার যাবেন— সেখান থেকেও তথ্য সংগ্রহ করবেন।

প্রতিনিধিদলটি শুক্রবার রাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

গত ২৫ আগস্ট রাখাইনে সেনা অভিযানে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা-ধর্ষণ ও বাড়ি-ঘর পোড়ানো শুরু হলে বাংলাদেশে পালাতে শুরু করে রোহিঙ্গারা। এরই মধ্যে শরণার্থীর সংখ্যা ছয় লাখ ছাড়িয়ে গেছে।

ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায় এর সমালোচনা করে আসছে।

এর মধ্যেই মুসলিম দেশগুলোর জোট ওআইসি মিয়ানমারের বিরুদ্ধে একটি প্রস্তাব নিয়ে আসে, যা বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের থার্ড কমিটিতে পাস হয়।

থার্ড কমিটিতে ভোটাভুটিতে ১৩৫টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়, বিপক্ষে ভোট পড়ে মাত্র ১০টি, ২৬টি দেশ ভোটদানে বিরত থাকে।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রোহিঙ্গাদের সুরক্ষার দিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here