শীত প্রায় এসেই গেছে। বাজারে অনেক সবজির মাঝে লাউ এর কদরটাই যেন বেশি।  লাউকে আঞ্চলিক ভাষায় ডাকা হয় ‘কদু’ নামে। কচি লাউ সবজি হিসেবে খুবই সুস্বাদু। মাছ, মাংস দিয়েও লাউয়ের খুব চমত্‍কার তরকারি রান্না করা যায়। লাউ দিয়ে চিংড়ি মাছ খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে বের করা কঠিন। অাসলে লাউ এমন একটা সবজি যার ডাঁটা, পাতা, ফল সবটাই খাওয়া যায়। তাছাড়া লাউয়ের যথেষ্ট পুষ্টিগুণও রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

লাউ দিয়ে শুধু তরকারি নয় রান্না করা যায় চমত্‍কার মিষ্টান্নও। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হল দুধ লাউ। দুধ দিয়ে লাউয়ের এই মিষ্টান্নটি প্রায় সব এলাকাতেই খাওয়া হয়। তাই আজকের আয়োজনে দুধ লাউয়ের রেসিপি।

উপকরণ

কচি লাউ ১টি, আধা কাপ পরিমাণ ঘি,  ঘন দুধ ২ লিটার, ১ কেচি চিনি, এলাচ, দারচিনি আর খাবার গোলাপ জল ২ টেবিল চামচ।

এবার এর  প্রস্তুত প্রণালি সম্পর্কে জেনে নেয়া যাক

লাউয়ের খোসা ছাড়িয়ে বিচিসহ নরম অংশ কেটে বাদ দিন। এবার লাউ ঝুরি ঝুরি করে কাটুন। ঝুরি করে কাটা লাউ ফুটন্ত পানি দিয়ে ৮-১০ মিনিট ভিজিয়ে রাখুন। লাউ নিংড়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে ঘি দিয়ে গরম করুন। ঘিয়ে এলাচ, দারুচিনি ও লাউ দিয়ে ২-৩ মিনিট ভেজে নিন। এরপর এতে ঘন দুধটুকু ঢেলে দিয়ে জ্বাল দিতে থাকুন। দুধ আরও ঘন হয়ে এলে মৃদু আঁচে রেখে অল্প অল্প করে চিনি দিন এবং নাড়তে থাকুন। চিনি দেয়া শেষ হলে গোলাপ জল দিয়ে দুধ লাউ নামিয়ে ফেলুন।

এবার আপনার পছন্দমত পরিবেশন করুন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here