গুগলকে সার্চ ইঞ্জিনের রাজা বলা হয়। কিন্তু গুগল ছাড়াও ইন্টারনেটে তথ্য খোঁজার ভুড়িভুড়ি সার্চ ইঞ্জিন রয়েছে। যেগুলো গুগলের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। এখন গুগল অনেক এগিয়ে গেলেও, কিছু কিছু সাইট কিছু কিছু ক্ষেত্রে গুগলকে টেক্কা দিতে পারে। গুগলে বোর লাগলে, সেই সাইটগুলোত ঢুঁ মারতে পারেন। জেনে নিন এমনই ১০টি জনপ্রিয় সার্চ ইঞ্জিনের হদিস।

ডাকডাক গো

এই সাইটের একটা ভাল ব্যাপার হল, এরা ইউজার ডেটা ট্র্যাক করে না। অ্যাডের ঝামেলা নেই। প্রাইভেট ব্রাউজিং সহ আর বেশ ভাল ভাল জিনিস রয়েছে এতে।

বিং

মাইক্রোসফটের বিং সেকেন্ড পপুলার সার্চ ইঞ্জিন। ১৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এর কাছে। ভিডিও সার্চে বিং বেশ ভাল। অটোকমপ্লিট সাজেশন দেয় এই ইঞ্জিন। তাছাড়া প্লেনের ভাড়া কখন, কীরকম, সেই ওঠানামা সম্পর্কে আপনাকে আপডেট রাখে এটি।

ডগপাইল

এটা বেশ পুরোনো ওয়েবসাইট। গুগল, ইয়াহু এবং ইয়ানডেস্ক সহ সব সার্চ ইঞ্জিনের লিঙ্কও থাকে এতে। ইন্টারনেট এক্সপ্লোরার ও মোজিলা ফায়ারফক্সের জন্য এর নিজস্ব টুলবার রয়েছে।

ইয়ানডেস্ক

রাশিয়ান সার্চ ইঞ্জিন। গুগলেরই মতো। ১৯৯৭ সালে বাজারে আসে এটি। বেশ লজিক্যাল ফরম্যাটে সার্চ রেজাল্ট দিয়ে থাকে এটি। এখানেও মেল, ভিডিও, ইমেজ, ম্যাপ সহ সব সার্ভিস রয়েছে।

আস্ক ডটকম

সার্চ ইঞ্জিনের থেকেও এটিকে বলা ভাল প্রশ্ন-উত্তরের একটা পরিষেবা। সার্চ বারে কিছু জিজ্ঞাসা করলেই মিলবে সমাধান। সব বিষয়ের উত্তর মিলবে এই খানে।

গিবিরু

গুগলের সেন্সরড কনটেন্ট মিলবে গিবিরুতে। অ্যানোনিমাস প্রক্সি সার্চ ইঞ্জিন, তাই প্রিভেসি যথেষ্ট। মোজিলা ফায়ারফক্সের এক্সটেনশন রয়েছে এতে। আনসেনসরড কনটেন্ট পেতে কোনও ঝামেলা নেই।

উলফার্ম আলফা

নানান সাইট, কলেজের খোঁজ মেলে এতে। এছাড়াও আছে ক্র্যাঞ্চবেজ, এফএএ, বেস্ট বাই, পাবলিকেশন, লাইব্রেরি থেকে কম্পুটিউশনার ফ্যাক্টস এবং কারেন্ট ডাটার মাধ্যমে পরিষেবা দিয়ে থাকে এই সাইট।

ব্রডরিডার

কোনও বিষয়টে নানা ভাবে একেবারে উলটে পালটে দেখতে হলে এই সাইট দেখুন। নানান পাবলিকেশনের দৃষ্টিভঙ্গি পাবেন এতে।

আইএক্স কুইক

এই সাইটে আপনার কোনও ডেটা স্টোর হয় না, কুকিজের ঝামেলা নেই। ডেটাও সেভ করতে পারবেন ইচ্ছে হলে। তবে তা ৯০ দিন পর আপনাআপনি ডিলিট হয়ে যাবে।

ক্রিয়েটিক কমন সার্চ

কপিরাইট ফ্রি ইমেজ চাইলে এই সাইটে যান। কী ইমেজ সার্চ করুন, ক্লিক করুন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here