কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) আইনি নোটিশ পাঠাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে পাঠাব, পাঠাব করেও পাঠাচ্ছিল না। অবশেষে পাঠিয়েই দিল। দ্বিপক্ষীয় সিরিজ না খেলার অভিযোগ এনে আইসিসির কাছে বিরোধ নিষ্পত্তির নোটিশ পাঠিয়েছে পিসিবি। এতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে ৭ কোটি ডলার (৫৭৭ কোটি টাকা) ক্ষতিপূরণ দাবি করেছে পাকিস্তান।

২০১৪ সালের এপ্রিলে দুটি সিরিজ খেলার চুক্তি করে বিসিসিআই ও পিসিবি। চুক্তি অনুযায়ী, ওই বছর নভেম্বরে একটি এবং পরের বছর ডিসেম্বরে আরেকটি সিরিজ খেলার কথা ছিল। তবে সময় সুযোগ থাকা সত্ত্বেও দুটি সিরিজই বয়কট করে ভারত।

এই প্রেক্ষিতে চলতি বছরের মে মাসে আইসিসিকে প্রথম নোটিশ পাঠায় পিসিবি। বিরোধের নোটিশ পাঠানোর মাধ্যমে আনুষ্ঠানিকতা শেষ করল বোর্ডটি।

সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় সিরিজ না খেলা নিয়ে দ্বন্দ্বের সুরাহা করতে বেশ কয়েকবার বৈঠকে বসে পাকিস্তান-ভারত। তবে তার নিরসন হয়নি। এই নিয়ে সবশেষ গ্রীষ্মে ইংল্যান্ডে এক সভায় উত্তপ্ত বাক্য বিনিময় করেন দুই বোর্ডের কর্মকর্তারা। এতে তখনকার আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরও ছিলেন।

ওই চুক্তি অনুযায়ী, ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে ৬টি দ্বিপক্ষীয় সিরিজ খেলার কথা ভারতের। এর মধ্যে ২০১৪ সালের নভেম্বরে একটি এবং ২০১৫ সালের ডিসেম্বরে আরেকটি সিরিজ খেলার কথা ছিল। তবে এখন পর্যন্ত কোনো সিরিজ না খেলায় বিসিসিআই’র কাছে ক্ষতিপূরণ চেয়ে আইসিসিকে আইনি নোটিশ পাঠাল পিসিবি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here