শীত পড়তে শুরু করেছে। আর এ কারণে রোগের প্রকোপও বাড়তে শুরু করেছে। তাই এসব রোগ থেকে বাঁচতে বাড়িতেই বানিয়ে ফেলুন চ্যবনপ্রাশ। যা আপনাকে সর্দি, কাশি ও জ্বর থেকে মুক্তি দিবে। কীভাবে বানাবেন? আসুন জেনে নেয়া যাক চ্যবনপ্রাশ বানানোর পদ্ধতি।

প্রথম ধাপ

প্রথমে দেড় কাপ আমলকি নিয়ে তা ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। এবার প্রেসার কুকারে সিদ্ধ করে নিন। একটা সিটির পরই নামিয়ে নেবেন। এবার ঠাণ্ডা করে বীজগুলো বের করে নিন।

দ্বিতীয় ধাপ

এবার ৬টা এলাচ, দেড় টেবিলচামচ গোলমরিচ, একটা মাঝারি দারচিনির টুকরো, এক টেবিলচামচ গোটা জিরা, দুই টেবিলচামচ মৌরি একসঙ্গে পিষে গুঁড়ো করে নিন।

তৃতীয় ধাপ

একটা নন-স্টিক প্যান নিয়ে তাতে পরিমাণ মতো ঘি দিন। একটু গরম হলে তাতে সিদ্ধ আমলকী দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না পাশ দিয়ে একটু তেল বের হতে থাকে।

চতুর্থ ধাপ

এবার তাতে মশলাগুঁড়ো দিয়ে তা নাড়তে থাকুন। যখন তা প্যানে লেগে যাচ্ছে মনে হবে তখন প্রায় দেড় কাপ গুড় আর এক কাপ মধু দিয়ে আরও ৫-৮ মিনিট নাড়ুন।

পঞ্চম ধাপ

এবার কড়াই থেকে নামিয়ে কোথাও ঠাণ্ডা করতে রেখে দিন। ঠাণ্ডা হয়ে গেলে কোনও পাত্রে ভরে রেখে দিন।

আর এভাবেই পেয়ে যান সম্পূর্ণ ঘরে তৈরি চ্যবনপ্রাশ। যাতে কোনও রাসায়নিক থাকার ভয় নেই। তাই নিশ্চিন্তে আপনি খান ও পরিবারের ছোট-বড় সকলকে খাওয়ান। যাতে এই শীতে রোগভোগ থেকে সহজেই দূরে থাকা যায়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here