ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইহুদবাদী ইসরাইলের হাতে দখলীকৃত জেরুজালেম বা আল-কুদস শহর নিয়ে মার্কিন নীতিতে কোনোরকমের পরিবর্তন এলে তা মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া ও ফিলিস্তিনের স্বার্থকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

রোববার তিনি বলেন, “আল-কুদস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া কিংবা তেল আবিব থেকে মার্কিন দূতাবাস আল-কুদস শহরে সরিয়ে নেয়ার যেকোনো প্রচেষ্টা ভবিষ্যত শান্তি প্রক্রিয়ার জন্য হুমকি। এ ধরনের উদ্যোগ ফিলিস্তিনসহ আরব ও আন্তর্জাতিক সমাজের কাছে গ্রহণযোগ্য নয়।

বর্তমানে আল-কুদস শহর ইহুদিবাদী ইসরাইলের দখলে রয়েছে এবং এ শহরেই রয়েছে মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসা। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় শহরটি দখল করে নেয় ইসরাইল এবং আন্তর্জাতিক আইন অনুসারে শহরটি ইসরাইলের জবরদখলে রয়েছে বলে গণ্য করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় ঘোষণা দিয়েছিলেন- তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস আল-কুদস শহরে সরিয়ে নেয়া হবে। সম্প্রতি খবর বের হয়েছে- তিনি এখন এ শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা নিচ্ছেন এবং মার্কিন দূতাবাসও সেখানে সরিয়ে নেয়ার কথা ভাবছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here