ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, কাস্পিয়ান সাগর তীরবর্তী পাঁচ দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই সাগরে কোনো বিদেশি সামরিক শক্তির উপস্থিতি মেনে নেয়া হবে না।

তিনি কাস্পিয়ান সাগর তীরবর্তী পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে সোমবার মস্কো পৌঁছে সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় এ ঘোষণা দেন।

জারিফ বলেন, কাস্পিয়ান সাগরের সম্পদ বন্টনের ব্যাপারে এ পর্যন্ত সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে বিশেষজ্ঞ পর্যায়ের ৪৯টি বৈঠক হয়েছে। এ ছাড়া, শিগগিরই কাজাকিস্তানের রাজধানী আস্তানায় এসব দেশের শীর্ষ নেতাদের যে বৈঠক হওয়ার কথা রয়েছে তার প্রস্তুতি নেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রীদের এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

কাস্পিয়ান সাগর তীরবর্তী পাঁচ দেশের মধ্যে এই সাগরের সম্পদ বন্টনের ব্যাপারে একটি কনভেনশন স্বাক্ষরের কাজ অনেকদূর এগিয়েছে বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই কনভেনশনের বাইরে এসব দেশ ১২টি সমঝোতাপত্রেও সই করবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সাগরে চলাচলকারী প্রতিটি জাহাজে এই সাগর তীরবর্তী পাঁচ দেশের পতাকা উত্তোলনের ব্যাপারে মতৈক্য হয়েছে।

বিশ্বের বৃহত্তম হ্রদ- কাস্পিয়ান সাগর তীরবর্তী পাঁচটি দেশ হচ্ছে ইরান, রাশিয়া, আজারবাইজান, তুর্কমেনিস্তান ও কাজাকিস্তান। আজ (মঙ্গলবার) আরো পরে রাশিয়ার রাজধানী মস্কোয় এই পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here