ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র নির্বাচনের জন্য দল ও দলের বাইরে থেকে প্রার্থী খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, তড়িঘড়ির কিছু নেই নির্ধারিত সময়ে আইন মেনেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, সরকারের আগাম নির্বাচনের কোনো পরিকল্পনা নেই— তবে যেকোনো সময়ে নির্বাচনে অংশ নেয়ার জন্য আওয়ামী লীগ প্রস্তুত।

মন্ত্রী প্রয়াত মেয়র আনিসুল হকের পরিবারের সদস্য কেউ প্রার্থী হবেন কি না, এমন প্রশ্নের জবাবে বলেন, তারা এখনো শোকাহত আমরা তাদের বিরক্ত করছি না।

এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রেখে সরকার আগামী নির্বাচন করবে—দলটির এ বক্তব্যকে মিথ্যাচার বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

গত বৃহস্পতিবার লন্ডনের একটি হাসপাতালে মারা যান উত্তরের মেয়র আনিসুল হক। তারপর স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়রের পদটি শূন্য ঘোষণা করে।

গত সংসদ নির্বাচনের মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি আবার সহিংসতার দিকে যাবে বলেও আশঙ্কার কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

মঙ্গলবার সচিবালয়ের সামনে বিএনপির ছাত্র বিষয়ক সংগঠন ছাত্রদলের গাড়ি ভাঙচুরের কথা উল্লেখ করে কাদের বলেন, ‘গতকাল রাজপথে ভাঙচুর হয়েছে। এ ভাঙচুরের মাধ্যমে বিএনপি আবার এ ইঙ্গিত দিচ্ছে, তারা সহিংসতা চায়। ওই ঘটনার জন্য তারা পুলিশের দোষ দিচ্ছে। তারা রাস্তা অবরোধ করতে গেছে, পুলিশ তো বাধা দেবেই।’

‘পুলিশ বাধা দিয়েছে বলে পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়েছে, কিন্তু জনগণের কী অপরাধ? তাদের গাড়ি ভাঙা হল কেন? এটা কি আবারও অশনি সংকেত? আমার মনে হয়, তারা সহিংসতার দিকে যাবে। কারণ তারা আন্দোলন করতে পারছে না। তাদেরকে জনগণ সমর্থন দিচ্ছে না।’

গতবারের মতো পরিস্থিতি আবার হলে কীভাবে মোকাবেলা করবেন- এমন প্রশ্নে কাদের বলেন, ‘পরিস্থিতি যেরকম রূপ নেবে জবাবটাও তেমন হবে।’

দুর্নীতির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ‘ন্যায় বিচার’ না পাওয়ার আশঙ্কার বিষয়েও ক্ষমতাসীন দলের নেতাকে প্রশ্ন রাখেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘এটা আদালতকে জিজ্ঞেস করতে বলুন। এ মামলা সরকার করেনি, করেছে দুদক। এ সরকারের আমলে মামলা শুরু হয়নি। শুরু হয়েছে তত্বাবধায়ক সরকারের সময়।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here