জয়ের জন্য রংপুরের দরকার ১৬৮। ঢাকার মাঠে সে রান তাড়া করতে হয়তো একটু বেগ পাওয়ার কথা। কিন্তু কোথায় বেগ, আর কোথায় চিন্তা! সব যেন হাওয়ায় উড়িয়ে দিতে শুরু করলেন ক্রিস গেইল। ক্যারিবিয় এ দানব খেললে যে সেদিন পাহাড়সম রানটাও হয়ে যায় ছোট্ট একটি লক্ষ্য।

হতে হতেও যেন হচ্ছিল না এবারের বিপিএলে একটি শতক। সেই আশা পূরণ করে দর্শকদেরকে বিনোদনে মাতিয়ে রেখে গেইলই দেখিয়ে দিলেন এবারের আসরের শতক। সেটিও আবার মাত্র ৪৫ বলে! ৬টি চার ও ১০টি দর্শণীয় ছক্কায় ব্যক্তিগত শতকে পৌঁছান গেইল। আর সেই সাথে হয়ে গেল এবারের বিপিএলের প্রথম শতক।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এ নিয়ে ৪র্থ বারের মতো শতকের দেখা পেলেন গেইল। আর ২০ ওভারের ক্যারিয়ারে গেইলের এটি ১৯তম সেঞ্চুরি।
ম্যাচ শেষে গেইলের মোট সংগ্রহ দাঁড়ায় ৫১ বলে ১২৬। যেখানে ছক্কা মেরেছিলেন ১৪টি। এবং চারের মার ছিল ৬টি। দলও জয় পায় ৮ উইকেটের বিশাল ব্যবধানে।

হারলেই বিদায়, এমন সমীকরণ সামনে রেখে এলিমিনেটর ম্যাচে নেমেছিল খুলনা ও রংপুর। বাঁচা-মরার এই ম্যাচে শুরুতে ব্যাটিংয়ে নেমে খুলনা ৬ উইকেটে স্কোরে জমা করে ১৬৭ রান। এই লক্ষ্যটা ২৮ বল আগেই মাত্র ২ উইকেট হারিয়ে পেরিয়ে যায় রংপুর। এখন মাশরাফি বিন মুর্তজারা খেলবে কোয়ালিফায়ার ম্যাচ। সেখানে তাদের প্রতিপক্ষ হবে প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্স-ঢাকা ডায়নামাইটসের মধ্যে হেরে যাওয়া দল।

শুরুটা অবশ্য ভালো ছিল না রংপুরের। আবারও ব্যর্থ হলেন ব্রেন্ডন ম্যাককালাম। মুখোমুখি হওয়া নিজের দ্বিতীয় বলেই প্যাভিলিয়নে ফিরে গেছেন রংপুর রাইডার্সের এই ব্যাটসম্যান। তার আগে সোহাগ গাজীর উইকেট হারানো রংপুরকে এগিয়ে নিয়েছেন অবশ্য ক্রিস গেইল। মিরপুরে ঝড় তুলে পেয়েছেন সেঞ্চুরি।

সোহাগ গাজীকে ওপেনিংয়ে নামিয়ে চমক দেয় রংপুর রাইডার্স। ক্রিস গেইলের বিপক্ষে স্পিন আক্রমণ দিয়ে খুলনা টাইটানস শুরু করবে ভেবেই হয়তো রংপুরের এই পরিকল্পনা। ব্যাটিং অর্ডারে উপরে সুযোগ পাওয়া গাজী অবশ্য কিছু করতে পারেননি, জোফরা আর্চারের বলে ১ রান করে বোল্ড হয়ে ফেরেন এই স্পিনার।

তার আউটের পর নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন ম্যাককালাম। মিরপুরে আরেকবার গেইল-ম্যাককালাম জুটির ঝড় দেখার অপেক্ষায় দর্শকরা থাকলেও সেটা হয়নি। ম্যাককালাম দাঁড়াতেই পারেননি ক্রিজে। মুখোমুখি হওয়া নিজের দ্বিতীয় বলে রানের খাতা খোলার আগেই ফিরে যান প্যাভিলিয়নে। কিউই ব্যাটসম্যানকেও ফেরান জোফরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here