ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ জরুরি সভায় অংশ নিতে রাষ্ট্রপতি আবদুল হামিদ তুরস্কে এবং ওয়ান প্ল্যানেট সামিটে অংশ নিতে ফ্রান্সে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ তথ্য জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প সম্প্রতি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছেন। এ ঘোষণার ফলে মধ্যপ্রাচ্যে গোটা শান্তি প্রক্রিয়া হুমকির মুখে পড়েছে। এছাড়া আরব-ইসরায়েল দ্বন্দ্বে নতুনভাবে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে আলোচনার জন্য ওআইসির সভাপতি দেশ তুরস্ক এ সভার আহ্বান করেছে।

আগামী ১৩ ডিসেম্বর এ বিশেষ সভা অনুষ্ঠিত হবে এর আগে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক ও পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ওআইসি সংস্থার সঙ্গে জড়িত বলেই এ সম্মেলনে যেতে হবে।

সভায় বাংলাদেশের অবস্থান কী হবে- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশ চায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেম হবে এর রাজধানী। তুরস্কে এ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

তিনি আরও বলেন, ‘ওয়ান প্ল্যানেট সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী আগামী ১১-১৩ ডিসেম্বর সরকারি সফরে ফ্রান্সে অবস্থান করবেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জি ইয়ং কিংয়ের আমন্ত্রণে তিনি ফ্রান্স সফর করবেন। ওয়ান প্ল্যানেটে অংশ নেয়া ছাড়াও প্রধানমন্ত্রী ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

তিনি বলেন, গত ২০১৫ সালের ১২ ডিসেম্বর প্যারিসে জলবায়ু চুক্তি সই হয়। এর দুই বছর পূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ সম্মেলনে সাতটি সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে বিশ্ব নেতারা আলোচনা করবেন। উদ্যোগগুলো হলো- কার্বন নিরপেক্ষতা জোট, কয়লা পরিত্যাগ জোট, উন্নয়ন ও আর্থিক প্রতিষ্ঠানের যৌথ ঘোষণা, জলবায়ু প্রতিবেদন পেশ, সার্বভৌম তহবিল গঠন, কার্বন মূল্যমান নির্ধারণ জোট এবং জলবায়ু সহনশীলতা ও অভিযোজন বিষয়ে নতুন অঙ্গীকার।’

তিনি আরো বলেন, ফ্রান্সের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে চলমান রোহিঙ্গা সমস্যা, দু’দেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানো, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দ্বিপাক্ষিক সহযোগিতা, সমুদ্র অর্থনীতিতে পারষ্পরিক সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here