প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে ওয়ান প্লানেট সামিটে অংশগ্রহণের জন্য তিনদিনের সরকারি সফরে প্যারিস গেছেন। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিস পৌঁছেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইং কিমের আমন্ত্রণে প্যারিসে অনুষ্ঠেয় ওয়ান প্লানেট সামিটে অংশ নেবেন।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান। এ বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে ইন্টারন্যাশনাল প্যারিস লি গ্রাভ (অপেরা)-এ নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

প্যারিস যাওয়ার পথে প্রধানমন্ত্রী দেড় ঘণ্টারও বেশি ইউএই’র রাজধানীতে যাত্রাবিরতি করেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী আমিরাতের ফ্লাইটটি স্থানীয় সময় ২টা ৫৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এর আগে সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা প্যারিসের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, কূটনৈতিক কোরের ডিন এবং ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

আজ ফরাসি রাজধানীর পশ্চিম উপকণ্ঠের লা সেনগুইন দ্বীপে অবস্থিত মিউজিক অ্যান্ড পারফর্মিং আর্ট সেন্টার ‘লা সেইন মিউজিক্যাল’-এ এই শীর্ষ সম্মেলন শুরু হবে।

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার অভিন্ন লক্ষ্য ত্বরান্বিত করার জন্য বিভিন্ন এনজিও, ফাউন্ডেশন, সরকারি ও বেসরকারি সেক্টরের দুই হাজার প্রতিনিধিসহ একশ’রও বেশি দেশের নেতারা এই সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় লা সেইন মিউজিক্যালে ওয়ান প্লানেট সামিটের উচ্চপর্যায়ের এক বৈঠকে অংশ নেবেন। শীর্ষ সম্মেলন থেকে ফিরে প্রধানমন্ত্রী তার আবাসস্থলে এক কমিউনিটি অনুষ্ঠানে অংশ নেবেন।

এদিন সকালে প্রধানমন্ত্রী ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে এলিসি প্যালেসে এক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানদের জন্য ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে তিনি এলিসি প্যালেসে মধ্যাহ্নভোজেও অংশ নেবেন। আগামীকাল বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্যারিস ত্যাগ ও বৃহস্পতিবার বিকালে দেশে পৌঁছার কথা রয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here