মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, তার দেশ উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে পিয়ংইয়ংয়ের সঙ্গে কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

তিনি মঙ্গলবার ওয়াশিংটনের আটলান্টিক কাউন্সিলের এক বৈঠকে মার্কিন সরকারের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন। তিনি উত্তর কোরিয়াকে আমেরিকাসহ গোটা বিশ্বের এক নম্বর হুমকি হিসেবে উল্লেখ করেন। টিলারসন দাবি করেন, উত্তর কোরিয়ার হুমকি এতটাই শক্তিশালী যে ওই হুমকিকে এখন আর উপেক্ষা করার সুযোগ নেই।

মার্কিন সরকার তার কৌশলগত ধৈর্যের সমাপ্তি ঘটাতে চায় বলেও মন্তব্য করেন টিলারসন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে ওয়াশিংটনের দৃষ্টভঙ্গি অত্যন্ত স্পষ্ট এবং আমেরিকা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত দেখতে চায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা তুঙ্গে ওঠে। ট্রাম্প বহুবার উত্তর কোরিয়াকে ধ্বংস করে ফেলার হুমকি দিয়েছেন।

ওয়াশিংটন চায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রগুলো ধ্বংস করা হোক। কিন্তু পিয়ংইয়ং বলছে, যতদিন আমেরিকা ও তার মিত্রদের উত্তর কোরিয়া বিরোধী বিদ্বেষী নীতি চলবে ততদিন নিজের অস্ত্র কর্মসূচি শক্তিশালী করে যাবে দেশটি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here