ইসলামি প্রজাতন্ত্র ইরানে কাছে কয়েকশ যাত্রীবাহী বিমান বিক্রির বিষয়ে জায়ান্ট কোম্পানি বোয়িং ও এয়ারবাস যে পরিকল্পনা করছে তাতে বাধা দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এমন আভাস দিয়েছে আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নাল।

পত্রিকাটি বলছে, এ বিষয়ে ট্রাম্পের একটি টিম কাজ করছে এবং টিমের সদস্যরা ট্রাম্পের কাছে এ বিষয়ে কিছু প্রস্তাব দিতে যাচ্ছেন যাতে বিমান বিক্রির ওপর নিষেধাজ্ঞা, চরম প্রতিকুল শর্তারোপ যার ফলে বিমান বিক্রি স্থগিত কিংবা বিমান বিক্রির বিষয়ে ধীরে চলার নীতি গ্রহণ করা হতে পারে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখনো বিষয়টি নিয়ে কোনো প্রস্তাব উত্থান করা হয় নি।

কর্মকর্তারা বলছেন, তারা নিশ্চিত নন যে, প্রস্তাব উত্থান করা হলে প্রেসিডেন্ট ট্রাম্প কী সিদ্ধা্ন্ত নেবেন। ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ইরানের কাছে বিমান বিক্রি করা হলে তেহরান তা সিরিয়ায় অস্ত্রের চালান ও সেনা পাঠানোর কাজে ব্যবহার করতে পারে বলে মনে করছে মার্কিন প্রশাসন।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা সই হওয়ার পর তেহরান মার্কিন বোয়িং এবং ইউরোপের জায়ান্ট এয়ারবাস কোম্পানির সঙ্গে যাত্রীবাহী প্রায় ৩০০ বিমান কেনার চুক্তি করেছে যার জন্য ইরানকে খরচ করতে হবে চার হাজার কোটি ডলারের মতো।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here