প্রিমিয়ার দাবা লিগের নতুন চ্যাম্পিয়ন বেঙ্গল চেস ক্লাব লিমিটেড। মঙ্গলবার লিগের দশম ও শেষ রাউন্ডে তারা ৩.৫-০.৫ পয়েন্টে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাবকে হারিয়ে শিরোপা নিশ্চিত করেছে। লিগে অপরাজিত বেঙ্গল চেস ক্লাবের সংগ্রহ ১৯ পয়েন্ট। এক পয়েন্ট কম নিয়ে রানার্স-আপ হয়েছে গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব।

১৯৮৫ সালে প্রথম বিভাগ দাবা লিগে চ্যাম্পিয়ন হয়েছিল বেঙ্গল গ্রুপ। পরের বছর লিগে রানার্স-আপ হয়ে দাবা থেকে সরে দাঁড়ায় তারা। তিন দশক পর ফিরেই শিরোপার মধুর স্বাদ পেয়ে উচ্ছ্বসিত দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, “আমরা তো চ্যাম্পিয়ন হওয়ার জন্য টিম করিনি, শেষ মুহূর্তে টিম করেছি। আবুল খায়ের সাহেবের (বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান) সঙ্গে যখন কথা হয়, তখন লিগ শুরু হতে মাত্র তিন-চার দিন বাকি। তিনি বললেন, ‘ভালো একটা টিম করো, এমন নয় যে চ্যাম্পিয়ন হতেই হবে। তবে স্পিরিটেড একটা টিম করো।’ তার এই কথাই আমাকে অনুপ্রাণিত করেছে।”

দলের পারফরম্যান্সে দারুণ খুশি নিয়াজ, ‘আমাদের চেয়ে সাইফ স্পোর্টিংয়ের খেলোয়াড়দের গড়ে ১০০ রেটিং পয়েন্ট বেশি ছিল। গাণিতিক হিসেবে এতে ১৬ শতাংশ জয়ের সম্ভাবনা থাকে।  কিন্তু আমরা সত্যিই খুব ভালো খেলেছি।   আমাদের পারফরম্যান্স এক কথায় দুর্দান্ত।’

চ্যাম্পিয়ন হয়ে বেঙ্গল চেস ক্লাব পেয়েছে এক লাখ টাকা, আর রানার্স-আপ দলের প্রাপ্তি ৬০ হাজার টাকা। প্রিমিয়ার লিগের নিচের দুই দল শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব ও লিওনাইন চেস ক্লাব নেমে গেছে প্রথম বিভাগে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here