ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরের মর্যাদা প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবে ভেটো দেয়ায় আমেরিকার তীব্র নিন্দা করেছে আরব লীগ।

পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি দেয়ার বিষয়টি বাতিলের দাবি জানিয়ে ফিলিস্তিন ও মিশরের যৌথ প্রচেষ্টায় একটি এ প্রস্তাব তৈরি করা হয় এবং সোমবার তা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা হয়। কিন্তু মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির ভেটোর কারণে প্রস্তাবটি পাস হতে পারে নি। নিরাপত্তা পরিষদের বাকি ১৪ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

মার্কিন এ পদক্ষেপের বিষয়ে আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘেইত অসন্তোষ প্রকাশ করে বলেছেন, মার্কিন পদক্ষেপের কারণে আমেরিকা আরো একঘরে হয়ে পড়বে। তিনি বলেন, বায়তুল মুকাদ্দাস ইস্যুতে নিরাপত্তা পরিষদের অন্য ১৪টি দেশের ভেতরে ঐকমত্য থাকলেও আমেরিকা ভেটো ক্ষমতা প্রয়োগ করে আন্তর্জাতিক মতৈক্যকে মারাত্মকভাবে উপেক্ষা করেছে।

আবুল ঘেইত জানান, আরব লীগ এ প্রস্তাবকে ৩৭৭ নম্বর অনুচ্ছেদের আওতায় জাতিসংঘ সাধারণ পরিষেদে তুলবে যাতে তা সবার জন্য মানা বাধ্যতামূলক করা হয়। ‘শান্তির জন্য ঐক্য’ নামে জাতিসংঘ সনদের ৩৭৭ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে- আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠা করতে নিরাপত্তা পরিষদের সদস্যরা ব্যর্থ হলে সাধারণ পরিষদ তাৎক্ষণিকভাবে বিষয়টি বিবেচনা করবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here