কয়েকদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে নোকিয়া-৯। অ্যান্ড্রয়েড ৮.০ অরিও অপারেটিং সিস্টেম রয়েছে বলে জানা যায় গত কয়েকদিন আগে। এরপর থেকেই ফোনটির ফিচার নিয়ে বেশ গুঞ্জন তৈরি হয়েছিল। সম্প্রতি নোকিয়া-৯ এর বেশ কিছু তথ্য প্রকাশ্যে এসেছে। যেখানে নোকিয়া-৯ এর সমস্ত ফিচার ফাঁস হয়ে গিয়েছে বলে দাবি করা হচ্ছে।

প্রতিযোগিতায় অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের কাছে টিকতে না পেরে এক সময় স্মার্টফোন ব্যবসা বন্ধ করে দেয় নোকিয়া। পরবর্তীতে ২০১৬ সালে নোকিয়ার ব্র্যান্ড ব্যবহার করে নতুন করে আন্ড্রয়েড স্মার্টফোন প্রকাশ্যে আনে চিনা সংস্থা এইচএমডি গ্লোবাল। এর আগে নোকিয়া ৩, ৫, ৬,৭ ও ৮ অ্যান্ড্রয়েড ফোন প্রকাশ্যে এনেছে। শুধু তাই নয়, ফিচার ফোনও প্রকাশ্যে আনা হয়েছে।

এবার নোকিয়া ৯ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে এলজি’র বানানো ৫.৫ ইঞ্চি ওলেড ডিসপ্লে, যেখানে নোকিয়া ৮-এ আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছিল। নোকিয়া ৯-এ স্ন্যাপড্রাগন ৮৩৫চিপ আর ৩২৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ডিভাইসটির পিছনে ১২ ও ১৩ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা আর সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এতে রাখা হয়েছে ১২৮জিবি বিল্ট-ইন স্টোরেজ। স্মার্টফোনটি ঠিক কবে নাগাদ পাওয়া যাবে আর এর দামই বা কতো হবে তা নিয়ে এখনও কিছু জানা যায়নি। মনে করা হচ্ছে আগামী বছর নোকিয়ার নয়া ফোন আসতে চলেছে।

চলতি বছরের অক্টোবরে নোকিয়া ৯-এর একটি ৩ডি মডেল ফাঁস হয়। এতে ডুয়াল ক্যামেরাসহ কার্ভড স্ক্রিন দেখা গেছে ডিভাইসটিতে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here