শুক্রবার বক্স অফিসে মুক্তি পেয়েছে সালমান খান অভিনীত বহুল আলোচিত ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবিটি। কিন্ত ছবি মুক্তির ঠিক আগে নতুন বিতর্কে যুক্ত হলো সালমান খানের নাম। মূলত একটি টিভি শো-তে অভিনেতার মন্তব্যকে ঘিরে বিতর্কের ঝড় ওঠে। সেই মন্তব্যের জন্যই বাল্মীকি কমিউনিটি সালমান খানের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে।

বাল্মীকি কমিউনিটির দাবি, সালমান খানের মন্তব্যে সমাজের একশ্রেণির মানুষের অনুভূতিতে আঘাত লেগেছে। সেই কারণেই সালমান খানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তবে, সালমান খানের বিরুদ্ধেই শুধু নয়, একই অভিযোগে শিল্পা শেট্টির বিরুদ্ধেও দায়ের করা হয়েছে।

ঠিক কী হয়েছিল? ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবি মুক্তির আগে সেটির প্রচারে একটি জাতীয় টিভি চ্যানেলে এসেছিলেন সালমান খান। সেখানেই অনুষ্ঠানটির সঞ্চালক তাকে একটি হিন্দি গানে নাচতে বলেন। সেই নাচকে ঘিরেই বিতর্কের সূত্রপাত। সঞ্চালকের অনুরোধ ফিরিয়ে দিয়ে তিনি বলেন, ওই অনুষ্ঠানের মঞ্চে যদি তিনি নাচেন তাহলে তাকে দেখতে ‘ভাঙ্গি’র মতো লাগবে। এই একই মন্তব্য করেন শিল্পা শেট্টিও। এই ধরনের মন্তব্য করেই সমাজে এক শ্রেণির মানুষের রোষের মুখে পড়েন এই দুই অভিনেতা-অভিনেত্রী। বাল্মীকি সমাজ অ্যাকশন কমিটি দিল্লি প্রদেশ এই ঘটনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

প্রসঙ্গত, ভাঙ্গি হলো সমাজের অনগ্রসর শ্রেণির অন্তর্ভুক্ত। যারা বিশেষত সমাজের সংখ্যালঘু হিসেবেই গণ্য হন। কোনো কোনো জায়গায় এরা একেবারে অচ্ছুৎ হিসেবে গণ্য করা হয়। সেক্ষেত্রে এই ধরনের মন্তব্য তাদের অনুভূতিতে যথেষ্ট আঘাত হেনেছে বলে অভিমত বাল্মীকি সংগঠনের। তারা এই মন্তব্যের জবাব তলব করেছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here