২০১৭ প্রায় শেষ হয়ে যাচ্ছে। কেমন ছিল এ বছর তার থেকে বেশি হিসাব হচ্ছে কেমন হবে আগামী বছর। ২০১৮ কেমন হবে তা সময়ই বলে দিবে। তবে আগামী বছরও যদি আপনি সিঙ্গেল হয়ে শুরু করেন তাহলে নিচের পরিকল্পনাগুলো আপনার জন্য।

১) নিজেকে ভালবাসুন

অন্যকে ভালবাসার আগে ভালবাসতে নিজেকে। নিজেকে ভালবাসতে পারলেই তবে আপনি আরেকজনকে ভালবাসতে পারবেন। সময় দিন নিজেকে। অনেক দিন থেকে আলমারিতে পরে থাকা একটি পোশাক পরে একাই বেড়িয়ে পড়ুন। সিঙ্গেল থাকার অনেক সুবিধাও আছে। নিজের খাবার কারও সাথে ভাগাভাগি করতে হয় না! প্রথমে একটু খারাপ লাগতে পারে। যুগলদের দেখে খানিকটা হিংসাও হতে পারে। কিন্তু চেষ্টা করে দেখুন। ভালো লাগতে শুরু করবে।

২) নিজের শখ পূরণ করুন

কাজের চাপে অথবা অন্য কোন কারণে অনেকদিন আপনার শখগুলো হয়তো ঠিকমত আপনার মনযোগ পাচ্ছে না। সিঙ্গেল যেহেতু আছেনই তাহলে বাড়তি কিছু সময় আছে আপনার হাতে। তাই এ সময়ে পূরণ করে নিন নিজের শখগুলো। ধূলোজমা গিটার দিয়ে শুরু করতে পারেন। অথবা নিত্যনতুন রান্নার আইটেমও করতে পারেন। একাকী সময়গুলোকে রাঙ্গিয়ে তুলুন। সময় কাটানোর পাশাপাশি আপনার জন্য বেশ স্বস্তিদায়ক হয়ে উঠবে এ কাজগুলো।

৩) পুরনো সম্পর্ক থেকে বের হয়ে আসুন

অনেকের হয়তো এ বছরই ব্রেকাপ হয়েছে। অথবা অনেক আগের হওয়া ব্রেকাপও বয়ে বেড়াচ্ছেন অনেকে। সব ঝেড়ে নতুন করে শুরু করুন। পুরনো সবকিছু থেকে রীতিমত ‘হাত ধুয়ে ফেলুন’। সমস্ত আবেগী দেয়াল ভেঙ্গে বাইরে বেড়িয়ে আসুন। আর কিছু না হোক আপনাকে প্রচুর ‘মানসিক শান্তি’ দিবে এ উদ্যোগ। অতীতে পরে থাকলে আপনার ক্ষতি ছাড়া লাভ হবে না।

৪) তাড়াহুড়া করে সম্পর্কে জড়াবেন না

পুরনো সম্পর্ক থেকে বেড়িয়ে আশা মানেই নতুন সম্পর্কে জড়ানো না। একটি সম্পর্ক থেকে বেড়িয়ে আসার পর কিছুটা সময় নিন। নিজেকে সময় দিন। এসময় একা থাকার কারণে পাশে কেউ থাকলে তাকেই ভাল লাগতে পারে। তবে ভালো লাগা আর ভালোবাসা কিন্তু এক না। ক্ষণিকের আবেগে গা ভাসিয়ে দেয়া যাবে না। সময় নিন। নিজেকে বুঝুন। যাকে নিয়ে ভাবছেন তাকে বুঝুন। তারপর যদি ভালো মনে হয় তাহলে সামনের দিকে ভেবে দেখুন। তবে নতুন সম্পর্কে জড়াতে মরিয়া হওয়া যাবে না।

৫) নতুন কিছু করুন

২০১৮ তে এমন কিছু করার চেষ্টা করতে পারেন যা আগে কখনও করেননি। বাঞ্জি জাম্পিং, স্কুবা ডাইভিং অথবা নিজে নিজেকে উপহার কিনে দিন। অনেক দিন থেকে ‘করব’ ‘করব’ করে ভাবছেন যে কাজগুলো সেগুলোর একটি তালিকা তৈরি করুন। প্রথম থেকে করা শুরু করুন। আশা করা যায় ভাল লাগবে আপনার।

তো আর দেরি কেন? বেড়িয়ে পড়ুন…

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here