এখন থেকে কারাবন্দীরা মোবাইল ফোনের মাধ্যমে পরিবারের সঙ্গে কথা বলতে পারবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আজ বুধবার নারায়ণগঞ্জ কারাগারে বন্দীদের সংশোধন ও পুনর্বাসনের জন্য দেশে প্রথমবারের মতো জামদানি উৎপাদন কেন্দ্র ও পোশাক কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, দেশের বিভিন্ন জেলখানায় সব বন্দীকে বিভিন্ন রকম কাজে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ও তাদেরকে সব রকম সুবিধা দেওয়া হচ্ছে। আস্তে আস্তে তাদেরকে আরো সুযোগ সুবিধা দেওয়া হবে।

এদিকে কারাগারে বন্দীদের সংশোধন ও পুনর্বাসনের জন্য উদ্বোধন হওয়া নতুন জামদানি উৎপাদন কেন্দ্র ও পোশাক কারখানার নাম দেওয়া হয়েছে, ‘রিসাইলেন্স গার্মেন্টস ইন্ডাস্ট্রি অ্যান্ড জামদানি প্রডাকশন সেন্টার’। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বি মিয়ার উদ্যোগে এটি তৈরি হয়েছে।

৭ হাজার বর্গফুট আয়তনের কারখানাটির ওপর টিনের ছাউনি দেওয়া হয়েছে। এটি দেড় কোটি টাকা ব্যয়ে নির্মাণকাজ সম্পন্ন করা হয়। কারখানায় পণ্য উৎপাদন থেকে শুরু করে প্যাকেজিং, নিটিংসহ নানা ধরনের কাজ হবে। একসঙ্গে ৩৫০ জন বসে কাজ করতে পারবেন।

কারাবন্দিদের উৎপাদিত পণ্য বিক্রি করে যে মুনাফা পাওয়া যাবে, তা বন্দিদের নিজ নিজ ব্যাংক হিসাবে জমা হবে। বন্দিদের উপার্জিত টাকা যাবে তাদেরই পরিবারের কাছে। শুধু প্রশিক্ষণ ছাড়া এ পোশাক কারখানায় বাইরের কাউকে আনা হবে না বলে কারাগার সূত্রে জানা গেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here