সবকিছুতে আধার লিংক করতে করতে অস্থির হয়ে যাচ্ছেন? তাহলে আপার নিস্তার নেই। ফেসবুকও এবার আপনার কাছে চাইবে আধার ডিটেল। ভুয়ো অ্যাকাউন্ট ঠেকাতে এমনই ব্যবস্থা করছে ফেসবুক। এই ব্যবস্থা নেওয়া হলে ফেক অ্যাকাউন্টের মালিকরা আর অ্যাকাউন্ট চালু রাখতে পারবেন না।

ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ডে থাকা নাম জানাতে হবে ফেসবুককে। তবেই মিলবে ফেসবুক ব্যবহারের অনুমতি। এর ফলে আর নাম গোপন করে ফেসবুকে প্রোফাইল খোলা সম্ভব হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

নাম গোপন করে ফেসবুকে একাধিক প্রোফাইল অনেকেরই রয়েছে। এছাড়া ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে প্রোফাইল খুলে প্রতারণা চক্রও বিরল নয়। তবে এবার এই প্রবণতায় রাশ টানতে চলেছে ফেসবুক। ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করতে এবার আধার কার্ডে থাকা নাম উল্লেখের আবেদন জানাল ফেসবুক। ফেসবুকে কেউ সাইন আপ করতে গেলেই তাকে আধার কার্ডে থাকা নাম হুবহু উল্লেখ করতে হবে।

পাশাপাশি সংস্থার তরফে আরও বলা হয়েছে, বিভিন্ন দেশে পরিচয়পত্রের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার নিয়ম আগে থেকেই চালু রয়েছে। ভারতে এই ব্যবস্থা নতুন হলেও আপাতত তা পরীক্ষামূলক স্তরেই রয়েছে। একইসঙ্গে সুস্পষ্ট করে জানানো হয়েছে, এর সঙ্গে আধার নম্বরের কোনও সম্পর্ক নেই।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here