সকাল কিংবা বিকেলের নাস্তায় ভিন্নতা আনার জন্য চাই নিত্যনতুন কিছু রেসিপির। প্রতিদিন একই ধরনের নাস্তা খেতে খেতে যারা বিরক্ত তারা বাসায় তৈরি করে নিতে পারেন লুচি ও আলুর দম। এই গরম গরম লুচি এবং আলুর দমের যেন কোনো তুলনা হয় না। চলুন জেনে নেই কীভাবে বানাবেন এটি —

উপকরণ

আলুর দমের জন্য: আলু ৬টি, মটরশুঁটি দানা ১ টেবিল চামচ, পেঁয়াজ ২টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, পানি ১ কাপ এবং লবণ স্বাদ অনুযায়ী।

লুচির জন্য: ময়দা ১ কাপ, পানি প্রয়োজন মতো, তেল ১ টেবিল চামচ, সুজি ১ চা চামচ এবং লবণ ১ চিমটি।

পদ্ধতি

  • আলুগুলো ছিলে টুকরো করে নিন। এবার ভালো করে সিদ্ধ করে ফেলুন। আলু সিদ্ধ হয়ে আসলে মটরশুঁটির দানা দিয়ে আর কিছুক্ষণ সিদ্ধ করুন।
  • পেঁয়াজ ব্লেন্ড করে নিন।

প্রণালি

আলুর দম তৈরির জন্য: একটি গরম প্যানে সরিষার তেল দিয়ে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিন। কিছুক্ষণ নেড়ে তাতে লবণ, আলু এবং মটরশুঁটি ঢেলে দিন। অল্প আঁচে এগুলো ভাজতে থাকুন। এবার ১ কাপ পানি দিন এবং পানি শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। পানি টেনে আসলে নামিয়ে ফেলুন।

লুচির জন্য: একটি পাত্রে ময়দা, তেল, লবণ, সুজি এবং পানি দিয়ে নরম খামির তৈরি করে নিন। এবার একটি সুতির কাপড় ভিজিয়ে খামিরটি ঢেকে দিন এবং ৩০ মিনিটের জন্য গরম স্থানে রাখুন।

৩০ মিনিট পর ছোট ছোট বল বানিয়ে পাতলা করে বেলে ফেলুন এবং ডুবো তেলে ভাজুন। লুচিগুলো হালকা বাদামি রঙের হয়ে এলে নামিয়ে ফেলুন এবং আলুর দমের সাথে গরম গরম পরিবেশন করুন। আপনি চাইলে স্বাদের জন্য আলুর দমের ওপর লেবুর রসও দিতে পারেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here