অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আজ রোববার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে জারি করা এই আদেশ দ্রুত কার্যকর হবে। নজিবুর রহমান এই দায়িত্বে কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন, যার চুক্তির মেয়াদ আজ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে।

উল্লেখ, মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমমর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী, তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্যর সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ সালে নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

জাতিসংঘে বাংলাদেশ মিশনে ইকোনমিক মিনিস্টার, অর্থনৈতিক সামাজিক পরিষদে লিড ডেলিগেইট এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালকের দায়িত্বেও ছিলেন তিনি। স্পিকার প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সহকারীও ছিলেন নজিবুর।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তার চাকরির মেয়াদ আছে পুরো ২ বছর। তিনি অবসরত্তোর ছুটিতে যাবেন ২০১৯ সালের ৩০ ডিসেম্বর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here