চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশের ৫১৩ রানের জবাবে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। শূন্যরানে প্রথম উইকেট হারানোর পর দলের হাল ধরেন ধনঞ্জয় ডি সিলভা ও কুশল মেন্ডিস। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ১৮৭ রান তুলেছেন। সিলভা ১০৪ রানে ও মেন্ডিস ৮৪ রানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শুক্রবার তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন। বাংলাদেশের চেয়ে এখনো ৩২৬ রানে পিছিয়ে রয়েছে।

উইকেট কখন তার খোলস বদলাবে, সেটা নিয়ে ধোঁয়াশা থেকেই গেল। প্রথমদিন সংবাদ সম্মেলনে লঙ্কান সহকারী কোচ সামারাবিরা বলেছিলেন, ‘আমরা একদিন ব্যাট না করা পর্যন্ত উইকেট সম্পর্কে কিছু বলতে পারছি না।’ বৃহস্পতিবার তাদের ইনিংসে উইকেট যেমনটা থাকল তাতে সামারাবিরা স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারেন। হলফ করে বলা যায়, উইকেট তার মেজাজ না হারালে এই ম্যাচ নিরামিষ থেকে যাবে।

রাজ্জাকের অভিজ্ঞতা এই উইকেটে দরকার ছিল কি না, সে প্রশ্ন সাগরিকায় আরেকবার উঠে যাওয়ার কথা। কিন্তু বাস্তবতা হল এদিনও তাকে পানি টানতে দেখা গেছে। সন্ধ্যা নাগাদ ঢাকার বিমান ধরবেন। বাংলাদেশ অধিনায়ক রিয়াদ ৮৩ রানে অপরাজিত থাকার সময় লঙ্কান বোলারদের কৌশলী বোলিং বেশ চোখে লাগছিল। বল স্পিন করার আগেই রিয়াদ স্লটে যাওয়ার চেষ্টা করছিলেন। সেটা দেখে স্পিনার সান্দাকান কয়েকটি আউটসাইড অফস্টাম্প ডেলিভারিতে তাকে ভড়কে দেন। তাইজুল, সাঞ্জামুলরা মেন্ডিস, সিলভার জন্য সেটা আর করতে পারলেন কই?

সিলভা এদিন ১২২ বলে সেঞ্চুরি করেন। এটি তার ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি। তিনি অপরাজিত আছেন ১০৪ রানে। তৃতীয়দিন তাকে সঙ্গ দেবেন ১৫২ বলে ৮৩ রান করা মেন্ডিস।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫১৩ (১২৯.৫ ওভার)

(তামিম ইকবাল ৫২, ইমরুল কায়েস ৪০, মুমিনুল হক ১৭৬, মুশফিকুর রহিম ৯২, লিটন দাস ০, মাহমুদউল্লাহ রিয়াদ ৮৩*, মোসাদ্দেক হোসেন সৈকত ৮, মেহেদী হাসান মিরাজ ২০, সানজামুল ইসলাম ২৪, তাইজুল ইসলাম ১, মোস্তাফিজুর রহমান ৮; সুরঙ্গা লাকমল ৩/৬৮, লাহিরু কুমারা ০/৭৯, লাহিরু কুমারা ১/১১২, রঙ্গনা হেরাথ ৩/১৫০, লক্ষণ সান্দাকান ২/৯২, ধনঞ্জয়া ডি সিলভা ০/১২)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৮৭/১* (৪৮ ওভার)

(দিমুথ করুণারত্নে ০, কুসল মেন্ডিস ৮৩*, ধনঞ্জয়া ডি সিলভা ১০৪*; মোস্তাফিজুর রহমান ০/৩১, সানজামুল ইসলাম ০/৫২, মেহেদী হাসান মিরাজ ১/৪৫, তাইজুল ইসলাম ০/৫৬, ০/৩)।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here