রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখাংগেলস্ক (Arkhangelsk) শহরের প্রথম মসজিদের উদ্বোধন করা হয়েছে। এটিকে রাশিয়ার সবচেয়ে উত্তরে অবস্থিত প্রথম মসজিদ হিসেবে অভিহিত করা হচ্ছে।

গতকাল (শনিবার) আরখাংগেলস্ক জামে মসজিদের উদ্বোধনি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাশিয়ার মুফতি পরিষদের প্রধান রাউয়িল আইনুদ্দিন (Rawil Gaynetdin), তাতারেস্তান প্রদেশের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ এবং আরখানগেলস্ক প্রদেশের গভর্নর ইগোর উরলভ।

মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রুসিয়া-১। চ্যানেলটি এ সময় এই মসজিদের উদ্বোধনকে রাশিয়ার মুসলিম সমাজের জন্য একটি ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করে।

স্থানীয় ইসলামি সংস্থা ‘নূর ইসলাম’ ২০১২ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু করেছিল। আরখাংগেলস্ক জামে মসজিদটিকে উত্তর রাশিয়ার স্থাপত্যরীতির সঙ্গে মিল রেখে নির্মাণ করা হয়েছে। শহরের ঠিক কেন্দ্রস্থলে মসজিদটি নির্মিত হয়েছে বলে রুসিয়া-১ জানিয়েছে।

রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখাংগেলস্ক প্রদেশের কেন্দ্রীয় শহরের নামও আরখাংগেলস্ক।  প্রদেশটির আয়তন ৪২ হাজার ২৯৪ বর্গকিলোমিটার এবং এর জনসংখ্যা পাঁচ লাখের কিছু বেশি। শীতের বেশিরভাগ সময় এই শহর বরফে ঢাকা থাকে।

এর আগে গতমাসে রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।রাশিয়ার মোট ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলমানের সংখ্যা ২ কোটিরও বেশি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here