শরীর সুস্থ রাখতে ডিম খাওয়া অত্যন্ত জরুরি। ডিমে প্রেটিন, ক্যালসিয়াম, আয়রন ছাড়াও যেসব উপাদান রয়েছে সেগুলো সুস্থ দেহ গঠনে খুবই গুরুত্বপূর্ণ। অনেক শিশু ডিম খেতে চায় না। তাদের জন্য ডিম খাওয়ার বিভিন্ন উপায় করে থাকে মায়েরা। তেমনি একটি খাবার হচ্ছে ডিমের হালুয়া।

সাধারণত শিশুরা যে কোন হালুয়া খেতে পছন্দ করে। ডিমের হালুয়া বেশ মজাদার খাবারই বলা যায়। এটি শিশুরা খেতে খুব পছন্দ করে। ডিমের হালুয়া করতে তেমন কোন ঝামেলা নেই। কম খরচে খুব সহজেই তৈরি করা যায়। তাই চিন্তা না করে ঝটপটে আপনার শিশুর জন্য তৈরি করে ফেলুন ডিমের হালুয়া। ডিমের হালুয়ার রেসিপি তুলে ধরা হলো-

উপকরণ-

১) এক হালি ডিম।

২) দুধ এক কাপ।

৩) ঘি।

৪) চিনি।

৫) এলাচ ও দারুচিনি কয়েকটি।

৬) কাজু ও পেস্তাবাদাম।

প্রণালি-

প্রথমে একটি কড়াইতে ঘি গরম করে নিন। এতে এলাচ ও দারুচিনি দিন। এরপর দুধ দিয়ে নাড়াচাড়া করেন। অন্য একটি বাটিতে ডিম ও চিনি খুব ভালো করে মিশ্রণ করে নিন। এদিকে দুধ বলক আসলে এই দুধের মধ্যে মিশ্রণটি দিয়ে খুব দ্রুত নাড়াচাড়া করুন। এখন একটু চুলার আঁচ কমিয়ে আরও নাড়তে থাকুন। যতক্ষণ না দানার মত হচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। একসময় দানা ‍ও ঝুরঝুরে হয়ে যাবে তখন বুঝবেন হয়ে গেছে। অন্য একটি পাত্রে নামিয়ে ফেলুন। শিশুরা কাজু ও পেস্তাবাদাম খেতে খুব পছন্দ করে। তাই হালুয়ার ওপরে কাজু ও পেস্তাবাদাম ছড়িয়ে দিন। এখন শিশুদের সামনে পরিবেশন করুন।

খুব কম সময়ে ও কোন ঝামেলা ছাড়াই ডিমের হালুয়া তৈরি করা যায়, তাই বিকেলের নাস্তার রুটিনে এটি রাখতে পারেন।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here