ক্রমান্বয়ে সব রোহিঙ্গা ফেরত নেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার বলে জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শুক্রবার বিকেল ৩টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্বিপক্ষীয় এ বৈঠক অনুষ্ঠিত হওয়া পর এ কথা বলেন তিনি।

রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে শুক্রবার ঢাকায় শুরু হয় বাংলাদেশ-মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক।

বৈঠকের আলোচ্যসূচিতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রক্রিয়া শুরুর জন্য তৈরি করা তালিকা হস্তান্তর এবং প্রত্যাবাসন পরবর্তী সুরক্ষা নিশ্চিত করা, ইয়াবা চোরাচালান ও এর বিস্তার রোধে সীমান্তে যৌথ তৎপরতা ও অভিযান। এছাড়াও আলোচনায় তুলে ধরা হয় আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে ৩-৬ মাস পরপর দুই দেশের পুলিশ ও বিজিবি প্রধানের সংলাপ চালু, সীমান্তে যেকোনো সমস্যার ত্বরিত সমাধানে মৈত্রী অফিস স্থাপন এবং নাফ নদীর সীমান্তসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিরা।

আর মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিয়াও সোয়ে।

এর আগে, পৌনে ৩টার দিকে লে. জে. সোয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এলে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আসাদুজ্জামান খাঁন কামাল। এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হয়।

গত আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়ন শুরু হলে দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় লাখো রোহিঙ্গা, যা এখন পর্যন্ত ৭ লাখের বেশি। বিভিন্ন সংস্থার হিসাব মতে, সবমিলিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১০ লাখেরও বেশি।

ফেব্রুয়ারির শেষ দিকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও রাখাইনে প্রত্যাবাসনের পরিবেশ তৈরি না হওয়ায় এ প্রক্রিয়া এখনই শুরু হচ্ছে না বলে জানা গেছে।

এই নিয়ে আলোচনা চলতে থাকার মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে মিয়ানমারের প্রতিনিধি দলটি ঢাকায় এসেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here