জয়রথ থামলো ভারতের। ভারতের জয়রথ থামালেন দক্ষিণ আফ্রিকান উইকেট কিপার ব্যাটসম্যান হেনরিক ক্লাসেন। গত রাতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটে ভারতকে হারিয়ে দিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আর তাতে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতায় ফিরেছে প্রেটিয়ারা। সিরিজের নিষ্পত্তি হবে শনিবার, কেপ টাউনে।

বুধবার সেঞ্চুরিয়নে শুরুতে ব্যাট করে নির্ধারিত ওভারে ৪ উইকেটে ১৮৮ রান জমা করেছিল ভারত। জবাবে ৮ বল আর ৬ উইকেট অক্ষত রেখেই জয়ে নোঙর ফেলে সাউথ আফ্রিকা।

লক্ষ্য তাড়া করতে নেমে প্রোটিয়ারা শুরুতেই স্মুটসকে (২) হারায়। দ্রুত ফিরে যান হেনড্রিকসও (২৬)। এরপরই ডুমিনি ও ক্লাসেনের প্রতিরোধ। দুজনে ৯৩ রান যোগ করেন ৪৯ বলে। যার ৬৯ রানই এসেছে ক্লাসেনের ব্যাটে। ৩ চারের সঙ্গে ৭ ছক্কায় ৩০ বলের ঝড় তুলে ডানহাতি ব্যাটসম্যান যখন ফেরেন, ততক্ষণে জয়ের সুবাস পাচ্ছে স্বাগতিকরা।

মিলার (৫) না পারলেও পরে বেহারদিনকে (১৬*) নিয়ে বাকি কাজটুকু সেরেছেন ডুমিনি। জয়ে পা রাখার সময় ৬৪ রানে অপরাজিত থাকেন অধিনায়ক, ৪ চার ও ৩ ছয়ে ৪০ বলের ইনিংস সাজিয়ে।

তাতে ভুবনেশ্বরের ৩ ওভারে ১৯, ঠাকুর ও পান্ডিয়ার ৪ ওভার করে চেষ্টায় ৩১ রানে এক উইকেট, আর উনাদাতের ৩.৪ ওভারে ৪২ রানে ২ উইকেটের প্রচেষ্টা বৃথাই গেছে। ঝড়টা অবশ্য চাহালের ওপর দিয়েই গেছে বেশি, ৪ ওভারে ৬৪ রান বিলিয়েছেন পেসস্বর্গে দারুণ সিরিজ কাটাতে থাকা লেগস্পিনার।

অথচ ম্যাচে বীরত্বের গল্পটা হতে পারত কেবল ধোনি ও পান্ডিয়াকে ঘিরে। ধাওয়ান ২৪, রোহিত শূন্য, কোহলি ১, রায়না ৩১ রানে ফেরার পর রানের জন্য লড়াই দেখছিল ভারত। সফরকারীদের সেই লড়াইয়ে উতরে দেন বুড়ো হাড়ের ভেল্কি দেখানো ধোনি ও মনিষ পান্ডে। দুজনে অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটি গড়েছেন, ৫৬ বলে।

ধোনি ৫২ রানে অপরাজিত থাকেন মাত্র ২৮ বলে ৪ চার ও ৩ ছক্কার ইনিংস সাজিয়ে। পান্ডে সেখানে ৪৮ বলে ৭৯ রানে অপরাজিত, তার ৪৮ বলের ইনিংসটি ৬ চার ও ৩ ছক্কায় সাজানো। শেষপর্যন্ত দুজনের দুর্দান্ত প্রতিরোধটা পরাজয়ের খাতাতেই লেখা থাকল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here