দরজায় কড়া নাড়ছে দ্য গ্রেটেস্ট শো অন প্লানেট ফিফা বিশ্বকাপ। আঁচ শুরু হচ্ছে বিশ্বকাপের ১০০তম দিন গণনা। দিন, ঘণ্টা, মিনিট, সেকেন্ডের কাঁটা ঘুরে আগামী ১৪ই জুন থেকে শুরু হবে বিশ্বকাপের জমজমাট লড়াই। ৩২টি দল, ৬৪টি ম্যাচ এবং একটি মাত্র ট্রফি। এক মাসের জমজমাট লড়াই শেষে নির্ধারণ হবে ১৫ই জুলাই। বিশ্বকাপের ২১তম আসর এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়।

১১টি শহরে মোট ১২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের মোট ৬৪টি ম্যাচ। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে শুরু হবে সবুজ মাঠে পায়ের কারুকাজের লড়াই। পুরো রাশিয়া ঘুরে আবার সেই লুজনিকিতেই শেষ হবে বিশ্বকাপের আসর। রাশিয়া বিশ্বকাপের খেলা গ্যালারিতে বসে দেখার সৌভাগ্য হাতেগোনা ক’জনের হলেও টেলিভিশনে খেলা দেখার সুযোগ পাচ্ছেন ১৬ কোটি বাংলাদেশি। বিশ্বকাপের ৬৪টি ম্যাচ সরাসরি সমপ্রচার করবে মাছরাঙা টেলিভিশন ও নাগরিক টেলিভিশন। এর মধ্যে ৫৬টি ম্যাচ সরাসরি সম্প্রচার হলেও আটটি ম্যাচ ধারণ করে পরে দেখানো হবে। এছাড়া গুরুত্বপূর্ণ ৩৩টি ম্যাচ দেখাবে বাংলাদেশ টেলিভিশন।

ফিফার কাছ থেকে মূল সম্প্রচার স্বত্ব কিনেছে সনি মিডিয়া। তাদের কাছ থেকে দুবাইভিত্তিক এলএসডি মিডিয়ার হাত বদল হয়ে বাংলাদেশের সম্প্রচার স্বত্ব কিনেছে স্কয়ার গ্রুপের মিডিয়া কম, কে স্পোর্টস, জিরো মিডিয়া ও জাদু মিডিয়া লিমিটেড। এই চার কোম্পানির কনসোর্টিয়ামে বিশ্বকাপ ফুটবল বাংলাদেশে দেখাবে উক্ত তিন টিভি। গতকাল হোটেল সোনারগাঁওয়ের বলরুমে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে এসব তথ্য দেন চার কনসোর্টিয়ামের কর্মকর্তারা। মিডিয়া কম ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু, জিরো মিডিয়া ও নাগরিক টিভির সিইও আব্দুন নূর তুষার ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন, বাফুফের সিনিয়ির সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ও বাফুফে সদস্য হারুনুর রশীদ, ফিফার নির্বাহী কমিটির সদস্য মাহফুজা আক্তার কিরন, ইকবাল হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাছরাঙা টিভি এবার দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবল সরাসরি সম্প্রচার করছে। ব্রাজিল বিশ্বকাপের সবক’টি খেলা মাছরাঙার টিভি সরাসরি সম্প্রচার করেছিলো। গত বিশ্বকাপে তাদের সঙ্গে ছিলো জিটিভি ও বিটিভি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here